BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নোট বাতিল ‘স্ক্যাম’ নয় ‘মিরাকল’, মমতাকে বোঝাবেন কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 8, 2017 12:13 pm|    Updated: September 25, 2019 4:34 pm

DeMo a miracle not a scam: Union min to Mamata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের বর্ষপূর্তিতে ফের স্বরূপে মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে ডাকা সাংবাদিক বৈঠককে ফের একহাত নিয়েছেন নরেন্দ্র মোদিকে। দুর্নীতির অভিযোগ তুলে সাফ জানিয়েছেন, কোনও লক্ষ্যই পূরণ হয়নি। তাহলে পর্দার নেপথ্যে কী রয়েছে তা তদন্ত করে দেখা হোক। এবার তারই জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহা। তাঁর দাবি, নোট বাতিল কোনও দুর্নীতি বা স্ক্যাম নয়। বরং এটি একটি মিরাকল। সারা দেশের লোক তা বলছে।

[  কুয়াশা ঢাকা এক্সপ্রেসওয়েতে ধাক্কা ১৮টি গাড়ির, প্রকাশ্যে ভয়াবহ ভিডিও ]

৮ নভেম্বরের আগে থেকেই রাজনৈতিক চাপানউতোর জারি ছিল। এদিন তা তুঙ্গে উঠবে তা প্রত্যাশিত। সেইমতো সকাল থেকেই দু’রকম কর্মসূচি পালন করা হচ্ছে। একদিকে শাসকদলের সদস্যরা নোট বাতিলের সমর্থনে বিবৃতি দিচ্ছেন, সভা করছেন। কালো টাকা বিরোধী দিবস হিসেবে দিনটিকে তুলে ধরছেন। অন্যদিকে বিরোধীদের কাছে দিনটি কালাদিবস। তাই চলছে বিক্ষোভ কর্মসূচি, মোদির কুশপুতুল দাহ।

[  নোট বাতিলে কমেছে দেহব্যবসা, বর্ষপূর্তিতে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর ]

এদিকে নোট বাতিল নিয়ে প্রথম দিন থেকে যিনি বিরোধিতা করেছেন তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। কোনও অবস্থাতেই নিজের অবস্থান থেকে সরে যাননি। বর্ষপূর্তির দিনও তাই আক্রমণ শানান তিনি। জানিয়ে দেন, নোট বাতিলের যে তিন লক্ষ্যের কথা বলা হয়েছিল তা পূরণ হয়নি। না কালো টাকা রোধ করা সম্ভব হয়েছে, না সন্ত্রাস দমন হয়েছে। ডিজিটাল ইকোনমির স্বপ্নও হোঁচট খাচ্ছে। তাহলে নোট বাতিল করে কী লাভ হল। তাঁর প্রশ্ন, চিনা সংস্থাকে সুবিধা পাইয়ে দিতে গিয়েই কি এ সিদ্ধান্ত। প্রসঙ্গত, গুজরাট নির্বাচনের আগে আমেদাবাদের সভা থেকে মনমোহন সিং জানিয়ে দিয়েছিলেন, গত এক বছরে চিন থেকে আমদানির পরিমাণ বেড়েছে। নোট বাতিল ও জিএসটির জেরে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের মেরুদণ্ড ভেঙে গিয়েছে। ফলে লাভ হয়েছে চিনের। এদিন মমতারও প্রশ্ন একই। তাঁর দাবি, এহেন সিদ্ধান্তের নেপথ্যের কারণটি তদন্ত করে দেখা হোক।

তাঁর এ মন্তব্য ছড়িয়ে পড়ার পরই সাফাই দিতে এগিয়ে এল শাসকদল। এক্ষেত্রে তাদের সেনাপতি কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহা। তিনি জানান, মমতাকে তিনি বুঝিয়ে বলতে চান যে, নোট বাতিল দুর্নীতি নয়। বাংলার মানুষকেও তিনি জানাতে চান যে সারা দেশের লোক কী বলছে? নোট বাতিল স্ক্যাম নয়, এটা যে মিরাকল এমনটাই নাকি মত দেশের মানুষের। আর সেটাই মমতাকে বুঝিয়ে বলতে চান তিনি। তবে তাঁর এই সাফাইয়ে যে চিড়ে ভিজবে না তা অনুমান করা যায়। এদিন দিনভর রাজ্য জুড়ে তৃণমূলের বিক্ষোভ ও বিজেপির উদযাপন চলে। কোথাও কোথাও বাধে বচসা। অবরোধ করা হয় রাস্তাঘাট। যার জেরে একরকম অবরুদ্ধ হয়ে পড়ে কলকাতা।

[  পেনশনের জন্য কেঁদেছিলেন, নোট বাতিলের বর্ষপূর্তিতে কেমন আছেন প্রাক্তন সেনা? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে