২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিম্নচাপের জের, দোলের আনন্দ মাটি করে রাজ্যের তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 28, 2018 9:28 am|    Updated: September 16, 2019 1:44 pm

depression causes february rain in West Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যালেন্ডারে মাসটা ফেব্রুয়ারি হলেও ভরা জৈষ্ঠের মতোই গরম পড়ে গিয়েছে এ রাজ্যের একাধিক জেলায়। রোদের তাপে বাড়ির বাইরে বের হওয়া রীতিমতো কঠিন হয়ে পড়ছে। আর সেই গরমেই ফের রাজ্যবাসীকে স্বস্তি দিতে বৃষ্টির পূর্বাভাসের কথা জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে সব জেলার মুখে হাসি ফুটবে না এখনই।

[‘বনপলাশির’ ছোঁয়া, কন্যাশ্রীদের তৈরি আবিরে রঙিন হতে তৈরি বাংলা]

হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার আলিপুরদুয়ার ও কালিম্পং-সহ উত্তরবঙ্গের তিন জেলায় হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে দার্জিলিংয়েও। বিহার ও মণিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্পচাপের অক্ষরেখা। ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। আর তার জেরেই বসন্তে বৃষ্টির মুখ দেখছে এই রাজ্য। এদিন সকালে একাধিক জেলা বিক্ষিপ্ত কুয়াশায় ঢাকলেও বেলা বাড়তে আকাশ সম্পূর্ণ পরিষ্কার হয়ে যায়। তবে উত্তরবঙ্গের তিন জেলায় স্বস্তি ফেরার খবর থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। অর্থাৎ শহরবাসীর দিন কাটবে গরমেই। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস।

[দিঘায় ট্রেন সফর আরও আকর্ষণীয়, কোচের সব দায়িত্ব মহিলাদের হাতে]

গত সোমবার সকালে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় হালকা বৃষ্টি হয়েছিল। সেই সময় তাপমাত্রা খানিকটা কমলেও আপাতত পরিস্থিতি যেই কে সেই। তবে বৃহস্পতিবার দোল উৎসবে মাতবে এ রাজ্য। সরকারি কর্মচারীদের টানা চারদিনের ছুটি। তাই অনেকেই চান না বৃষ্টির জন্য মাটি হয়ে যাক দোল উৎসবের আনন্দ। ফলে বৃষ্টির পূর্বাভাস না থাকায় দক্ষিণবঙ্গের বাসিন্দাদের খুব একটা মন খারাপ হয়নি। তবে আবহাওয়ার এই খামখেয়ালিপনায় অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। বাড়ছে জলবাহিত রোগ- যন্ত্রণা। ফলে এই সময় খাওয়া-দাওয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে