BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলাদেশ উপকূলে গভীর নিম্নচাপের জের, দিনভর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 9, 2017 6:16 am|    Updated: September 20, 2019 3:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার সকাল থেকে ঝিরঝিরে বৃষ্টিতে তাপমাত্রা অনেকটাই নিচে নেমেছে। ফলে বৃষ্টিতে সামান্য ভোগান্তি হলেও গায়ে সোয়েটার চাপাতে পারায় খুশি শহরবাসী। কিন্তু এখনই জাঁকিয়ে রাজ্যে বসছে না শীত। উলটে বৃষ্টির সম্ভাবনাই বাড়ছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

[বড়দিনের উপহার, দীর্ঘদিন পর দার্জিলিংয়ে চালু হচ্ছে পুরোদস্তুর টয়ট্রেন পরিষেবা]

হাওয়া অফিস সূত্রে খবর, বাংলাদেশের উপকূলে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। যা অন্ধ্র ও ওড়িশার স্থলভাগে ঢোকার কথা ছিল। কিন্তু দিক পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে ঢুকে পড়ে এই অতি ভারী নিম্নচাপ। আর সেই কারণেই পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হচ্ছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। শনিবার সারাদিনে সেই বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলেই খবর। পারাদ্বীপ থেকে দেড়শো কিলোমিটার এবং দিঘার উপকূলে ৩০০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে নিম্নচাপ। যার ফলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বর্ধমান, মেদিনীপুর-সহ একাধিক জেলায়। কলকাতাতেও মেঘলা আকাশ ও ঝিরঝিরে বৃষ্টি চলবে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের দিঘার সমুদ্র উপকূলে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

[নদিয়ায় মিউচুয়াল ফান্ড কেলেঙ্কারি, লক্ষ লক্ষ টাকার প্রতারণা]

তবে হাওয়া অফিস এও জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় নিম্নচাপের পরিমাণ খানিকটা কমবে। ফলে রাতের তাপমাত্রা সামান্য বাড়ার ইঙ্গিত মিলছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার পারদ নেমেছিল ১৬.৫ ডিগ্রিতে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৫.৮ মিলিমিটার। দিন ও রাতের তাপমাত্রার ফারাক যত বাড়বে, তত জাঁকিয়ে পড়বে ঠান্ডা৷ এই প্রাথমিক শর্তটি পূরণ না হওয়ায় পরিবেশ একদম বদলে গিয়েছে৷ সাধারণত নভেম্বরের গোড়া থেকেই উত্তুরে হাওয়া বইতে শুরু করে৷ মেঘের আনাগোনায় টান পড়েছে উত্তুরে হাওয়ায় যার জেরে শহরের পাশাপাশি শহরতলির শীতের চিত্রটাও এবার বদলে গিয়েছে। তবে মেঘ কাটলেই যে শীতের আবহ ফিরবে, সে বিষয়ে কোনও গ্যারান্টি এখনই দেওয়া যাচ্ছে না।

[বিজেপির অস্ত্র মিছিলের পরিণাম রাজস্থানের ঘটনা, তোপ অভিষেকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement