১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অফলাইন ক্লাস হলেও কল্যাণী, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে অনলাইনে, জারি বিজ্ঞপ্তি

Published by: Sucheta Sengupta |    Posted: May 16, 2022 9:04 am|    Updated: May 16, 2022 9:04 am

Despite offline classes, Kalyani and Vidyasagar University will conduct online examination | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা কীভাবে নেওয়া হবে, তা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে বলেছিল উচ্চশিক্ষা দপ্তর। কল্যাণী ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানাল, তাদের সমস্ত পরীক্ষা নেওয়া হবে অনলাইনে (Online)। উল্লেখ্য, অনলাইনে পরীক্ষার দাবি তুলেছিল পরীক্ষার্থীদের একাংশ। তৃণমূল ছাত্র পরিষদের (TMCP) তরফেও বিষয়টি খতিয়ে দেখার আবেদন জমা পড়েছিল বিকাশ ভবনে। সেইমত বিজ্ঞপ্তি জারি হয়।

রাজ্যের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ও অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে বলে জানা গিয়েছে। নদিয়ার কল্যাণী  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজে স্নাতক স্তরের দ্বিতীয়, চতুর্থ এবং ষষ্ঠ সেমিস্টারের (Semistar)পরীক্ষাগুলি এবারও অনলাইনেই হবে। রাজ্যে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়া পরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অফলাইন পড়াশোনা শুরু হয়ে গিয়েছে। অফলাইনে নেওয়া হচ্ছে পরীক্ষা। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের (Kalyani University) উপাচার্য অধ্যাপক মানস কুমার স্যান্যাল জানিয়েছেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিভিন্ন কলেজের গ্রাম-গ্রামান্তরে ছাত্রছাত্রীরা আমার কাছে এসেছিল। তাঁরা জানিয়েছেন, কিছুটা পড়াশোনা অফলাইন হয়েছে আবার বেশ কিছুটা পড়াশোনা অনলাইনে হয়েছে। তারা অনেকেই সিলেবাস সম্পন্ন করতে পারেনি। সেই বিষয়টি মাথায় রেখে বিভিন্ন কলেজের অধ্যক্ষদের সঙ্গে কথা বলে এখনও অনলাইন পরীক্ষা প্রক্রিয়া আমাদের জারি রাখতে হল।”

[আরও পড়ুন: এবার ডিগ্রি কোর্সে বেদও! জাতীয় শিক্ষা নীতির আওতায় বৈদিক বোর্ড গঠনে উদ্যোগী কেন্দ্র]

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, প্রথমদিকে এই সিদ্ধান্ত চালু রাখা হলেও পরবর্তী ক্ষেত্রে থিয়োরিটিক্যাল পরীক্ষা অনলাইনে এবং প্র্যাকটিকাল পরীক্ষা অফলাইনে (Offline) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের কার্যনির্বাহী সমিতির জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপাচার্য আরও জানিয়েছেন, “সেমিস্টারের ক্লাসগুলি অফলাইন এবং অনলাইন উভয় মোডেই হয়েছে। তবে বহু ছাত্র-ছাত্রী অনলাইন মোডে পরীক্ষা নেওয়ার জন্য তার কাছে আবেদন করেছিলেন। ছাত্রছাত্রীদের স্বার্থেই বিশ্ববিদ্যালয়ের ৩৫টি বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪৮টি ডিগ্রি কলেজে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: ‘হিন্দুদের ধর্মান্তরের জন্য চাপ দেওয়া হচ্ছে’, কালিয়াচকের আইসির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ সুকান্ত মজুমদারের]

অন্যদিকে, পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর (Vidyasagar) বিশ্ববিদ্যালয়ও এদিন বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পরীক্ষা হবে অনলাইনে। স্নাতকের ষষ্ঠ সেমেস্টার এবং দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়া হবে। পরীক্ষা নিয়ামক জানিয়েছেন, পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য ছাত্রছাত্রীদের পরে জানানো হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে