BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নোবেল পাওয়ার মতো প্রতিভা আছে মমতার’, মুখ্যমন্ত্রীর সাহিত্য পুরস্কার নিয়ে খোঁচা দিলীপের

Published by: Sucheta Sengupta |    Posted: May 13, 2022 10:39 am|    Updated: May 13, 2022 10:43 am

Dilip Ghosh criticises Special Award of CM Mamata Banerjee for her literature | Sangbad Pratidin

রঞ্জন মহাপাত্র, কাঁথি: ১০ বছরের বেশি সময় ধরে প্রশাসন সামলেও নিরলস সাহিত্য কর্ম। কবিতা, প্রবন্ধ লেখা, আঁকা। এরই স্বীকৃতি হিসেবে এবার ত্রিবার্ষিক বিশেষ সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তা নিয়ে সাহিত্য মহলেরই একাংশে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এবার এ নিয়ে মুখ খুললেন রাজ্য বিজেপি প্রাক্তন সভাপতি তথা সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর খোঁচা, ”উনি তো নোবেল পাওয়ার ক্ষমতা, যোগ্যতা, প্রতিভা রাখেন। সাহিত্য অ্যাকাডেমি দিয়ে ওঁকে কেন অপমানিত করা হল?” শুক্রবার পূর্ব মেদিনীপুরের এগরায় চায়ে-পে-চর্চায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

আপাতত সংগঠনের কাজে পূর্ব মেদিনীপুরে রয়েছেন মেদিনীপুরের বিজেপি (BJP) সাংসদ তথা সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার সকালে এগরায় তিনি প্রাতভ্রমণের পর চায়ে-পে-চর্চায় যোগ দেন। সেখানেই সাংবাদিকরা মুখ্যমন্ত্রীর বিশেষ সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্তি নিয়ে প্রশ্নের উত্তরে তিনি বলেন, ”এ নিয়ে নতুন করে আর কী বলার আছে? বাংলায় এমনটা আগে হয়নি। এখানে শিল্প, সাহিত্য, সংস্কৃতির একটা আভিজাত্য ছিল, মান ছিল। এখনকার সরকার নিজেদের লোকদেরই সমস্ত পুরস্কার পাইয়ে দেয়। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী নিজেও পুরস্কার নেন। তো ওঁকে কেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার দিয়ে অপমানিত করা হল? ওটা তো ছোট পুরস্কার। উনি তো নোবেল পাওয়ার ক্ষমতা, যোগ্যতা, প্রতিভা রাখেন।”

[আরও পড়ুন: বঞ্চনার অভিযোগ, ১০০ দিনের কাজের বকেয়া টাকা চেয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর]

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীর রচনা সম্ভার ‘কবিতাবিতান’-এর জন্য এই পুরস্কার পেয়েছেন। রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে তাঁর নাম ঘোষণা করেছেন বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান তথা রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মুখ্যমন্ত্রীর হয়ে পুরস্কার গ্রহণ করেছেন ইন্দ্রনীল সেন। তারপর থেকেই সাহিত্য মহলের একাংশে নানা সমালোচনা শুরু হয়েছে। যদিও সাহিত্যের একান্ত সাধক হিসেবে সেসবের জবাবও দিয়েছেন ব্রাত্য বসু, সুবোধ সরকাররা। তবু বিতর্ক থামছে না।

[আরও পড়ুন: অর্থ দিয়ে দেউচা পাঁচামি কয়লা প্রকল্প বন্ধের চেষ্টা করছেন শুভেন্দু! ভাইরাল অডিও ক্লিপ]

এই অবস্থায় দিলীপ ঘোষের মন্তব্য, ”বাংলা অ্যাকাডেমির বিশেষ পুরস্কার নয়, নোবেল পাওয়ার যোগ্য মমতা বন্দ্যোপাধ্যায়।” আপাত প্রশংসাসূচক এই মন্তব্যের পর অবশ্য তিনি যা ব্যাখ্যা করলেন, তাতে স্পষ্ট মুখ্যমন্ত্রীর সাহিত্য পুরস্কার প্রাপ্তি নিয়ে কটাক্ষই করেছেন রাজ্যে প্রাক্তন বিরোধী দলনেতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে