Advertisement
Advertisement

নোট বাতিলের ভোগান্তি কি অমানবিক করে তুলল বাংলাকে?

বাংলার মানবিক মুখেই যেন কালি ঢেলে দিল আজকের এই ঘটনা।

Does Bengal show her inhuman face amidst of demonetisation row
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 3, 2016 7:45 pm
  • Updated:December 3, 2016 9:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতেই পড়ে গেলেন তিনি। অপেক্ষমান বাকিরা একটু হতবাক হলেন বটে। কিন্তু ওই পর্যন্তই। কেউই এগিয়ে এলেন। সঙ্গে সঙ্গে চিকিৎসার ব্যবস্থা হলে হয়তো প্রাণে বাঁচতেন ভদ্রলোক। কিন্তু কল্লোল রায়চৌধুরীর ক্ষেত্রে তা হল না। বরং নোট বাতিলের পর এই বাংলার এক আমানমবিক মুখ যেন তুলে ধরল তাঁর মৃত্যু।

মানবিকতা বরাবরই বাংলার অহংকার। দুর্ঘটনাগ্রস্তকে রাস্তায় পড়ে থাকতে দেখেছে রাজধানী। কিন্তু এ বাংলা বরাবরই ব্যতিক্রমী। ব্যবসা থেকে অর্থ-নানা ক্ষেত্রে হয়তো তেমন সমৃদ্ধি নেই। কিন্তু কেউ বিপদে পড়লে তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে না, এমন ছবি বাংলার বুকে বড় একটা দেখা যায় না। সেই নিরিখে শনিবারের দিনটা বেশ ব্যতিক্রমী।

Advertisement

মৃত কল্লোল রায়চৌধুরী সরকারি কর্মচারী। কোচবিহারেই পোস্টিং তাঁর। কলকাতায় বাড়ি ফিরছিলেন তিনি। ব্যান্ডেল স্টেশনে নেমে অন্য একটি ট্রেন ধরার কথা ছিল তাঁর। তার মাঝেই কিছু টাকা তোলার জন্য এটিএমের সামনে দাঁড়িয়েছিলেন। লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। সেখানেই পড়ে যান। কিন্তু আশ্চর্যজনকভাবে সেখানেই পড়ে থাকেন তিনি। কেউই সাহায্যের জন্য এগিয়ে আসেননি। এমনকী কেউ টাকার তোলার লাইনও ছাড়েননি। তাঁকে পড়ে থাকতে দেখেও সকলে একে একে এটিএমে ঢোকেন। প্রায় আধ ঘণ্টা এভাবে পড়ে থাকেন তিনি। পরে এটিএমের নিরাপত্তারক্ষীর নজর যায়। তাঁর উদ্যোগেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় কল্লোলবাবুকে। ততক্ষণে অবশ্য তাঁর মৃত্যু হয়েছে।

Advertisement

নোট বাতিলের জেরে মানুষ একে অন্যের পাশে দাঁড়াচ্ছেন বলেই শোনা যাচ্ছিল। কোথায় টাকা পাওয়া যাচ্ছে সে খবর চালাচালি হয়ে যাচ্ছিল হোয়্যাটসঅ্যাপে। একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট থেকে টাকা না তুলে অন্যকে সুযোগ করে দিচ্ছিলেন সহ-নাগরিকরা। সেই মানবিক ছবিটাতেই যেন কালি ঢেলে দিল আজকের এই ঘটনা।

ঘটনায় ফের সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। গতকালও দুই রাজ্যবাসীর মৃত্যু হয়েছে। টাকা তুলতে গিয়ে বারবার এই মৃত্যুর ঘটনাকে হাতিয়ার করেই কেন্দ্রকে তোপ দেগেছেন তিনি।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ