২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলেজের পড়াশোনা বন্ধ করে ‘দুয়ারে সরকার’ শিবির! বিজ্ঞপ্তি দেখে প্রতিবাদে রাস্তায় পডু়য়ারা

Published by: Sucheta Sengupta |    Posted: November 19, 2022 4:43 pm|    Updated: November 19, 2022 4:49 pm

'Duare Sarkar' camp in Hooghly college, students stage protest | Sangbad Pratidin

দিব্যেন্দু মজুমদার, হুগলি: ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবিরের জন্য মধ্যশিক্ষা পর্ষদের নির্ধারিত সূচি বদলে নিজেদের সিদ্ধান্তে টেস্ট পরীক্ষা নিয়েছিল। তা নিয়ে বিতর্ক কম হয়নি। এবার আরও এক বিতর্ক তৈরি হল সরকারি কর্মসূচি নিয়ে। এবার কলেজের পঠনপাঠন বন্ধ করে ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের সরকারের বিজ্ঞপ্তি দেওয়া হল। কোন্নগরের হীরালাল পাল কলেজের এই ঘটনার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রীরা।

 

কোন্নগরের (Konnagar) নবগ্রাম হীরলাল পাল কলেজ। এদিন কলেজে গিয়ে পড়ুয়ারা দেখেন, ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের জন্য ক্লাস বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এর প্রতিবাদে বাম ছাত্র সংগঠন এসএফআই (SFI) পালটা পোস্টার দেয়। তাতে লেখা – পড়াশোনা বন্ধ করে সরকারি অনুষ্ঠান মানছি না, মানব না। আরেকটি পোস্টারে লেখা – দুয়ারে সরকার ক্যাম্প কার স্বার্থ রক্ষা করে, প্রশাসন জবাব দাও। শুধু পোস্টার লিখেই ক্ষান্ত হননি পড়ুয়ারা। রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হয়েছেন।

[আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডার’ ইস্যুর নিয়মে বড়সড় রদবদল, কী নির্দেশিকা মুখ্যসচিবের?]

শনিবার কলেজ পড়ুয়াদের বিক্ষোভে নবগ্রাম মোড় অবরুদ্ধ ছিল দীর্ঘক্ষণ। এসএফআইয়ের নেতৃ্ত্বে এই বিক্ষোভ থেকে স্লোগান ওঠে – শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দুয়ারে সরকার ক্যাম্প কার স্বার্থ রক্ষা করে, প্রশাসন জবাব দাও। তাঁদের সাফ দাবি, পড়াশোনা বন্ধ করে কলেজে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প করা চলবে না। এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: কাতার যাত্রায় কাঁটা বিধানসভা অধিবেশন, বিশ্বকাপ দেখতে যাওয়ার সফর পিছোলেন মদন মিত্র]

এর আগে উলুবেড়িয়ার (Uluberia) করাতবেড়িয়া হাই স্কুলে পরীক্ষা এগিয়ে দিয়ে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প হয়েছিল। মধ্যশিক্ষা পর্ষদের দেওয়া টেস্ট পরীক্ষার সূচি বদলে দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। প্রধান শিক্ষক অবশ্য বিতর্ক উড়িয়ে জানিয়েছিলেন, সূচি বদল করে পরীক্ষা আগে নিয়ে নেওয়া হয়েছিল। ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের জন্য কোনও সমস্যা হয়নি পড়ুয়াদের। আর এবার কলেজের পড়াশোনা নিয়েও একই বিতর্ক তৈরি হল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে