৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিরামহীন বৃষ্টিতে দার্জিলিংয়ে ধস, অল্পের জন্য বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা একই পরিবারের ৪ জনের

Published by: Sayani Sen |    Posted: June 14, 2020 5:31 pm|    Updated: June 14, 2020 5:31 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: বঙ্গে পা রেখেছে বর্ষা। শুরু থেকে বেশ জমিয়ে ব্যাটিং করছে বর্ষা। তার ফলে বিধ্বস্ত কলকাতা-সহ গোটা রাজ্য। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গও। প্রায় এক সপ্তাহ ধরে একটানা বৃষ্টি চলছে পাহাড়েও। তার ফলে নেমেছে ধস। দার্জিলিং পাহাড়ে ক্ষতিগ্রস্ত বহু বাড়ি। তবে প্রাণহানির কোনও খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। 

কখনও হালকা। আবার কখনও মাঝারি। তো আবার কখন ভারি। বৃষ্টি দেখেই আড়মোড়া ভেঙে ঘুম থেকে উঠছে পাহাড়। ঠিক তেমনই ঘুমোতে যাওয়ার সময়েও দেখছে বৃষ্টি। সমতলে শনিবার থেকে বৃষ্টি শুরু হলেও দার্জিলিংয়ে গত এক সপ্তাহ থেকেই দফায় দফায় বৃষ্টিপাত হচ্ছে। বিরামহীন বৃষ্টির হাত থেকে রবিবারও রেহাই মেলেনি পাহাড়বাসীর। চলছে অঝোর বৃষ্টি। তার জেরে দার্জিলিং পাহাড়ের একাধিক জায়গায় নেমেছে ধস। তুংসুং, মংপু-সহ একাধিক এলাকায় ধস নেমেছে। দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, মিরিকের একাধিক জায়গায় মাটি আলগা হয়ে রয়েছে বলে জানানো হয়েছে। জেলা প্রশাসনের তরফে বিশেষ টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। 

[আরও পড়ুন: গাছ পড়ে ভেঙেছে পাঁচিল, ঝুলছে তার, জলে মশার উপদ্রবে আতঙ্কে লিলুয়ার রেল আবাসিকরা]

একাধিক জায়গায় বাড়িঘরের ক্ষতি হয়েছে। দার্জিলিং পুর এলাকায় ধস নেমে প্রমোদ থাপা নামে এক ব্যক্তির বাড়ি ভেঙে পড়ে। তবে ওই পরিবারের সদস্যরা নিরাপদে রয়েছেন। সাবিনা থাপা নামে আরও একজন বলেন, “রবিবার সকাল সাড়ে ন’টা নাগাদ আমার বাড়িতে ধস নামে। ওই সময় আমি বাড়িতে ছিলাম না। তবে বাড়িতে আমার পরিবারের চারজন ছিলেন। তাঁরা অল্পের জন্য রক্ষা পেয়েছেন।” 

Landfall

তবে কোথাও এখনও পর্যন্ত কারও প্রাণহানির খবর পাওয়া যায়নি। ধসের জেরে বেশ কয়েকটি পরিবারকে অন্যত্র নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। দার্জিলিংয়ের জেলাশাসকের দপ্তর থেকে সেকথাই জানানো হয়েছে।

[আরও পড়ুন: মুখের শিকার হাতছাড়া, মানুষের রক্তের স্বাদ পাওয়া বাঘের হুংকারে কাঁপছে চিতুরির জঙ্গল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement