BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের মাঝেই রমজান, রেশনে বিশেষ প্যাকেজ বিলি নিয়ে কড়া নির্বাচন কমিশন

Published by: Sucheta Sengupta |    Posted: March 30, 2021 9:49 pm|    Updated: March 30, 2021 9:52 pm

An Images

ছবি :প্রতীকী

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আগামী ১৪ এপ্রিল থেকে শুরু রমজান (Ramadan) মাস। এই সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনের উৎসবকে আরও সুন্দর করে তুলতে সরকারের তরফে রেশনে বিশেষ প্যাকেজ দেওয়া হয়ে থাকে। তবে এ বছর বিধানসভা নির্বাচনের মাঝেই রমজান মাস। তাই এই রেশনের এই স্পেশ্যাল প্যাকেজ বণ্টন নিয়ে নির্বাচন কমিশনের (Election Commission) তরফে বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। বলা হয়েছে, সরকারি নিয়ম মেনে প্যাকেজ বিলি করতে বাধা নেই। তবে নতুন করে তাতে কিছু সংযোজন, বিয়োজন করা যাবে না। প্রাপকদের তালিকাতেও নতুন কোনও নাম যোগ হবে না।

১ কেজি ময়দা, ১ কেজি চিনি, ১ লিটার তেল এবং ছোলা – সরকারের তরফে রেশনে রমজান স্পেশ্যাল প্যাকেজ বলতে এটাই। একমাস ধরে রমজানে এই বিশেষ খাদ্যসামগ্রী পেয়ে থাকেন রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজন। মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর কয়েক বছর আগে এই প্রকল্প শুরু হয়েছে। প্রতি বছর এই তালিকায় সামান্য কিছু পরিবর্তনও থাকে। তবে এবার সেই পরিবর্তন একেবারেই নিষিদ্ধ। কারণ, এই মুহূর্তে রাজ্যে ভোট চলছে। এই সময়ে বিদায়ী সরকার নতুন কোনও কাজ করতে পারে না। তা করলেই নির্বাচনী বিধিভঙ্গের দায়ে পড়তে হবে সরকারকে। তবে পূর্বঘোষিত বিভিন্ন সরকারি কাজ চলতে বাধা নেই কোনও। তাই এবার রমজান মাসে রেশনে খাদ্যবণ্টনে যাতে নতুন কিছু না হয়, সেদিকে কড়া নজর রয়েছে কমিশনের।

[আরও পড়ুন: প্রার্থীর প্রচারে যাওয়ার পথে দুর্ঘটনা, চিকিৎসার অভাবে TMCP সদস্যের মৃত্যু!]

সূত্রের খবর, নির্বাচন কমিশনের তরফে এ বিষয়ে কড়া নির্দেশ জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, রমজান মাসে রাজ্য সরকারের তরফে রেশনে যে বিশেষ প্যাকেজ দেওয়া হয়ে থাকে, তা দেওয়া যাবে। তবে প্রাপকদের তালিকায় কোনও নতুন নাম যেন যোগ না হয়। সেইসঙ্গে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে, রাজনৈতিক সুবিধার্থে গণবণ্টন ব্যবস্থায় যেন কোনও পদক্ষেপ না নেওয়া হয়। কমিশনের তরফে সেই নির্দেশ পেয়ে রেশন দোকানগুলিকেও (Ration Shops) এ বিষয়ে জানানো হয়েছে সরকারের তরফে। রাজ্যে ভোট চলাকালীন কমিশনের এই নির্দেশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: প্রচারে বেরিয়ে সাফাই কর্মীদের ‘গো ব্যাক’ স্লোগানের মুখে রাহুল সিনহা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement