BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট প্রচারের হাতিয়ার ঝুমুর-টুসু, সুন্দরবনে অনন্য নজির নির্বাচন কমিশনের

Published by: Paramita Paul |    Posted: March 8, 2021 5:39 pm|    Updated: March 8, 2021 6:15 pm

An Images

দেবব্রত মণ্ডল, বারুইপুর: ঝুমুর ও  টুসু গানে পা মেলালেন মহিলারা। সঙ্গে বনবিবির যাত্রা। উপস্থিত ছিল বাদাবনের ভোট ‘ম্যাসকট’ বাঘু। সোমবার ধামসা-মাদল বাজিয়ে আদিবাসী মহিলাদের নিয়ে এই ভাবে ভোটের প্রচার করলেন গোসাবার বিডিও সৌরভ মিত্র। বিডিও অফিস থেকে বেরিয়ে বিভিন্ন এলাকা ঘুরে গোসাবা কাছারি ময়দানে মূল অনুষ্ঠান হয়। গ্রামবাসীদের হাতে কলমে বুঝিয়ে দেওয়া হয় ইভিএম মেশিনের মাধ্যমে কীভাবে ভোট প্রদান করতে হয়। সৌরভ মিত্রর উপরেই দায়িত্ব দিয়েছিল নির্বাচন কমিশন। কমিশনের সেই দায়িত্ব পেয়েই ভোটের এহেন প্রচার কাজ চালান সৌরভ মিত্র। 

ব্লক প্রশাসনের তরফ থেকে গোসাবা কাছারি ময়দানে একটি অস্থায়ী ইভিএম তৈরি করা হয়। সেখানেই স্থানীয় মানুষজন এসে ইভিএম, ভিভিপ্যাট ও ব্যালট ইউনিট দেখে বুঝে নেন। গ্রামবাসীরা সেই মেশিনে নির্দিষ্ট বোতাম চেপে ভোট দেন। গ্রামবাসীরা ইভিএমের সাহায্যে দেখে নেন ভোট প্রক্রিয়া। শনিবার বোমা বিস্ফোরণে জেলায় একজনের নিহত হওয়ার পর স্থানীয় বাসিন্দাদের আশ্বস্ত করতে একাধিক উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যেই জেলাশাসক অন্তরা আচার্য, বারুইপুর জেলা পুলিশের সুপার কামনাশীস সেন রুটমার্চ করেছেন। মানুষের ভয় কাটাতে আজও এলাকায় পদযাত্রার ব্যবস্থা করা হয়েছিল।

[আরও পড়ুন : ভোটের মুখে বিজেপি সমর্থককে পিটিয়ে খুনের অভিযোগ, উত্তপ্ত ইলামবাজার]

এদিন বেশ কিছু আদিবাসী মহিলাকে নিয়ে ধামসা মাদলের সঙ্গে সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এলাকায় মানুষের নির্ভয়ে ভোট দেওয়ার জন্য সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করেন প্রশাসন। এ বিষয়ে বিডিও সৌরভ মিত্র বলেন, “মানুষ নিজের ভোট নিজে দেবে এবং নির্ভয়ে ভোট দেবে। যদি কাউকে ভোটের আগে ভয় দেখানো বা কোনওভাবে প্রভাবিত করা হয়, তাহলে প্রশাসন খবর পেলেই উপযুক্ত ব্যবস্থা নেবে। আর মানুষের পাশে যে প্রশাসন আছে তা বোঝাতেই মূলত এই উদ্যোগ।” করোনা পরিস্থিতিতে কোভিড প্রোটোকল মেনেই সমস্ত শিল্পীরা মাস্ক পরে এই নৃত্য প্রদর্শন করেন। ঝুমুর গান, টুসু গান, বাউল কীর্তন এবং বনবিবির যাত্রার ব্যবস্থা করা হয়। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোসাবার বিডিও ছাড়াও গোসাবা থানার ওসি সৌমেন বিশ্বাস।

[আরও পড়ুন : চা শ্রমিকদের দাবি পূরণই লক্ষ্য, শ্রমিক পরিবারের মেয়েকেই প্রার্থী করল CPI(ML) লিবারেশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement