১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বসছে অতিরিক্ত আবগারি কর, লকডাউন উঠলেই একলাফে বাড়ছে মদের দাম

Published by: Sucheta Sengupta |    Posted: April 12, 2020 2:34 pm|    Updated: April 12, 2020 3:17 pm

Extra excise duty will be put on liquor, new notification by Finance department

ব্রতদীপ ভট্টাচার্য: লকডাউন চলাকালীন দোকান বন্ধ থাকায় এমনিতেই সুরাপ্রেমীদের মনখারাপ। তাঁদের চিন্তা আরও বাড়িয়ে দিল সম্প্রতি রাজ্য সরকারের অর্থ দপ্তরের একটি বিজ্ঞপ্তি। যাতে ইঙ্গিত, লকডাউন উঠলেই অন্তত ৩০ শতাংশ বেশি দাম দিয়ে কিনতে হবে মদ। কারণ, দেশি-বিদেশ সব ধরনের মদের উপর অতিরিক্ত আবগারি কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থ দপ্তর। এই খবর ছড়াতেই চিন্তা আরও বেড়ে গিয়েছে সুরাপ্রেমীদের।

Excise-duty-Notification

সূত্রের খবর, গত ৭ এপ্রিল অর্থ দপ্তর একটি নির্দেশিকা জারি করেছে। যাতে উল্লেখ, দেশি-বিদেশি সবধরনের সুরায় ২০ শতাংশ অতিরিক্ত আবগারি কর চাপানো হবে। সেই কর বসানোর পর যে দাম হবে, তার উপরে রয়েছে জিএসটির নির্দিষ্ট মূল্য। তা যোগ করে মদের যে নতুন দাম দাঁড়াবে, তা বর্তমানের তুলনায় ৩০ শতাংশ বেশি। অর্থাৎ এখন যে দামে মদ বাজারে বিক্রি হচ্ছে, তার চেয়ে ৩০ শতাংশ অতিরিক্ত দাম দিয়ে কিনতে হবে। ৯ তারিখ থেকে এই বিজ্ঞপ্তি কার্যকর করার কথা। কিন্তু এখন যেহেতু লকডাউন, বাজারে মদ বিক্রি বন্ধ, তাই এখনই নয়া দাম কার্যকরা হয়নি এখনও। তবে লকডাউন উঠে গেলেই মদের দাম একলাফে বেড়ে যাবে ৩০ শতাংশ।

[আরও পড়ুন: কেমন দিন কেটেছে হাসপাতালে? রোগমুক্তির পর অভিজ্ঞতার কথা জানালেন করোনা যুদ্ধে জয়ী]

মহামারি করোনা মোকাবিলায় এই মুহূর্তে দেশজুড়ে লকডাউন। বন্ধ সমস্ত দোকানপাট, কলকারাখানার উৎপাদন। ফলে অর্থনীতিতে ব্যাপক ভাঁটার টান। করোনা পরবর্তী সময়ে সেই খরা কাটানোর একটা উপায় হিসেবে রাজ্যের অর্থ দপ্তর মদের উপর আবগারি কর চাপানোর সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছে অর্থনৈতিক মহলের একটা বড় অংশ। তবে এই অতিরিক্ত কর বোঝা হয়ে দাঁড়াতে পারে, আশঙ্কা সুরাপ্রেমীদের। এখন প্রশ্ন বিবিধ। বাড়তি আবগারি কর রাজ্যের কোষাগার কতটা ভরাতে পারবে? এতে কি মদ্যপায়ীদের নেশার টান কিছুটা কাটবে? নাকি ৩০ শতাংশ অতিরিক্ত দাম দিয়েই তাঁরা মদ কিনবেন? লকডাউন উঠলেই এসব প্রশ্নের উত্তর মিলবে।

[আরও পড়ুন: লকডাউনে কাজে যাওয়াই কাল! দাঁতালের হামলায় মৃত্যু বৃদ্ধের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে