BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩ নদী পেরিয়ে জঙ্গল থেকে ৭ কিমি দূরের গ্রামে বাঘ! রহস্যে ঘেরা যাত্রাপথ দেখে হতবাক বনকর্মীরাও

Published by: Tiyasha Sarkar |    Posted: February 4, 2022 2:20 pm|    Updated: February 4, 2022 2:20 pm

Fear of tiger haunts Mathurapur residents | Sangbad Pratidin

সুরজিৎ দেব ও দেবব্রত মণ্ডল: ফের সু্ন্দরবনে (Sundarban) লোকালয়ে ঢুকে পড়ল বাঘ। তবে আশ্চর্যজনকভাবে জঙ্গল লাগোয়া নয়, প্রায় ৭ কিলোমিটার দূরের গ্রামে মিলল দক্ষিণরায়ের পায়ের ছাপ। বাঘকে জঙ্গলে ফেরাতে গ্রামে তল্লাশি শুরু করেছে বনদপ্তরের আধিকারিকরা।

সুন্দরবন এলাকার বাসিন্দারা বাঘের আনাগোনা গেলেই থাকে। প্রায়ই জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে ঢুকে তাণ্ডব চালায় দক্ষিণরায়। এবার দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর ২ নম্বর ব্লকের ডোমকল এলাকায় মিলল বাঘের পায়ের ছাপ। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। আতঙ্ক গ্রাস করেছে স্থানীয়দের। বিষয়টি জানার পরই দক্ষিণরায়ের খোঁজ শুরু করেছেন বনদপ্তরের আধিকারিকরা।

[আরও পড়ুন: ট্রাক ও গাড়ির মুখোমুখি সংঘর্ষ, দুর্ঘটনা এড়াতে গিয়ে পুকুরে রোগী-সহ অ্যাম্বুল্যান্স, চাঞ্চল্য বর্ধমানে]

ডিএফও মিলন মণ্ডল জানিয়েছেন, পায়ের ছাপ দেখে মনে করা হচ্ছে বাঘই ঢুকেছে এলাকায়। সেই কারণে ইতিমধ্যেই তল্লাশি শুরু করা হয়েছে। তবে এই ঘটনায় তীব্র আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। কারণ, স্থানীয়দের দাবি কোনও দিন জঙ্গল থেকে দূরের ওই গ্রামে বাঘের দেখা মেলেনি। স্বাভাবিকভাবেই এই ঘটনা আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। তিনটি নদী পেরিয়ে ৭ কিলোমিটার দূরের লোকালয়ে দক্ষিণরায়ের প্রবেশ রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে এলাকায়। এই যাত্রাপথ অবাক করেছে বনকর্মীদেরও।

প্রসঙ্গত, মূলত তিনটি কারণে জঙ্গল ছেড়ে লোকালয়ে প্রবেশ করে বাঘ। অন্যতম কারণ হল এলাকা দখলের লড়াই। কখনও আবার সঙ্গীর খোঁজেও জঙ্গল ছাড়ে বাঘ। কেউ আবার বের হয় খাদ্যের খোঁজে। স্থানীয়দের কথায়, এই ঘটনার পিছনে বনদপ্তরের ভূমিকাও রয়েছে। কারণ, জঙ্গলের জালের পর্যাপ্ত রক্ষনাবেক্ষন হয় না বলেই দাবি করেছেন তাঁরা।

[আরও পড়ুন: প্রৌঢ়ের মৃত্যুতে তীব্র উত্তেজনা চন্দ্রকোনায়, পরপর জ্বালানো হল ট্রাক্টর-জেসিবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে