২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শান্তিনিকেতনে অশান্তি! নদীর পাড়ের মাটি কাটা ঘিরে দুই গোষ্ঠীর ব্যাপক সংঘর্ষ, গুলিতে জখম ৩

Published by: Sucheta Sengupta |    Posted: December 29, 2021 4:23 pm|    Updated: December 29, 2021 4:35 pm

Firing between two groups in clash while capturing land beside Kopai river in Bolpur, 3 injured | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: শান্তিনিকেতনে অশান্তি! অবৈধ ঘাট কার দখলে থাকবে – এই নিয়ে দুই গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা জড়িয়ে পড়লেন সংঘর্ষ। চলল গুলি, জখম ৩ জন। ঘটনা ঘিরে উত্তপ্ত শান্তিনিকেতন (Santiniketan) থানার কংকালীতলা ও সর্পলেহনা গ্রাম পঞ্চায়েত এলাকা।  কোপাই নদী থেকে মাটি তোলা সম্পূর্ণ বেআইনি। তা সত্ত্বেও  অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে এদিন বোলপুর আহমেদপুর পথ অবরোধ করেন এলাকার মহিলারা।

Bolpur
কোপাই নদীর ধারে এই ঘাটের দখল নিয়েই সংঘর্ষ

শান্তিনিকেতন থানা এলাকায় কোপাই নদীর একদিকে কংকালীতলা গ্রাম পঞ্চায়েত, অন্যদিকে, সর্পলেহনা গ্রাম পঞ্চায়েত৷ কোপাই নদীর ঘাট গুলি কার দখলে থাকবে এই নিয়ে বুধবার সকালে দুই পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের মধ্যে সংঘর্ষ বাধে। গুলিও চলে। অভিযোগ, মাটির ঘাট দখলে রাখার জন্য কংকালীতলা কয়েকজন লোক দলবল নিয়ে সর্পলেহনা গ্রাম পঞ্চায়েতের সর্বানন্দপুর গ্রামে গিয়ে লোকজনকে মারধর করে। দু’পক্ষের মারামারির সময় সময় গুলি চলে বলে অভিযোগ। আহত  হন ৩ জন।

[আরও পড়ুন: Omicron: রাজ্যে ওমিক্রন আক্রান্ত আরও ৫, সংক্রমিত চারজনের বিদেশযাত্রার ইতিহাস নেই]

এরপরেই ওই গ্রাম-সহ আশেপাশের গ্রামের তৃণমূল কর্মী-সমর্থকরা বোলপুর (Bolpur) থেকে আহমেদপুর যাওয়ার রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। তাঁদের দাবি, দুষ্কৃতীদের দ্রুত গ্রেপ্তার করতে হবে৷ জেলার অন্যান্য নদী থেকে মাটি, বালি তোলার জন্য সরকারি অনুমোদন মেলে৷ কিন্তু, কোপাই নদী এই সব তোলার ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে৷ অর্থাৎ বেআইনি ঘাট কার দখলে থাকবে – এই নিয়ে দুই গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের মধ্য়ে বাঁধল বিবাদ, সংঘর্ষ। তা মেটাতে ঘটনাস্থলে পৌঁছয় শান্তিনিকেতন থানার পুলিশ। দোষীদের গ্রেপ্তারির আশ্বাস দিলে অবরোধ ওঠে।  

Santiniketan

 

[আরও পড়ুন: গঙ্গা গর্ভে তলিয়ে গেল মুর্শিদাবাদের প্রাচীন লক্ষ্মী মন্দির! দেখুন ভিডিও]

উল্লেখ্য, কোপাই নদীর ঘাটের দখল নিয়ে এই এলাকায় এমন গোষ্ঠী সংঘর্ষ বিরল। শান্তিনিকেতন এলাকার নদী ঘিরে যাতে অবৈধ কার্যকলাপ না হয়, সেজন্য কড়া নজরদারি রয়েছে প্রশাসনের। কিন্তু তারপরও বুধবার বিষয়টি ঘিরে ঘটে গেল অনভিপ্রেত ঘটনা। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ প্রশাসন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে