১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দীর্ঘদিন পর খুলে গেল দিঘার আন্তর্জাতিক মাছ বাজার, ইলিশের খোঁজে পাড়ি মৎস্যজীবীদের

Published by: Sucheta Sengupta |    Posted: July 1, 2020 8:54 pm|    Updated: July 1, 2020 8:56 pm

Fish market of Digha opens at day 1 of Unlock 2, fishermen are in search of Hilsa

রঞ্জন মহাপাত্র, কাঁথি: আনলক ২’এ (Unlock 2) পা রেখেছে দেশ। খুলে যাচ্ছে আরও অনেক কিছুই। বুধবার দিঘার মোহনায় আন্তর্জাতিক মাছ বাজার খুলে গেল। প্রথম দিনের নিলামে ভিড় জমালেন ব্যবসায়ীরা। পাশাপাশি, ট্রলার নিয়ে সমুদ্রে পাড়ি দিলেন মৎস্যজীবীরা। এই মরশুমে ট্রলার ভরতি করে রুপোলি শস্য নিয়ে ফিরবেন, এমনই আশা তাঁদের। আর ক্রেতাদের অপেক্ষা বাজারে সস্তায় ভাল ইলিশ ওঠার। দীর্ঘ লকডাউনের খরা কাটিয়ে মাছের বাজার খুলে যাওয়ায় খুশি মৎস্যপ্রেমী বাঙালি।

Ilish-traller
ইলিশের খোঁজে সমুদ্রে ট্রলার

২৫ মার্চ, দেশে লকডাউনের প্রথম দিন থেকে বন্ধ হয়ে গিয়েছিল সমস্ত বাজার। দিঘা মোহনায় যে আন্তর্জাতিক মৎস্য বাজার আছে, তালা পড়েছিল সেখানেও। আনলক ওয়ান পর্বে রাজ্য সরকারের নির্দেশে ১৫ জুন থেকে এই বাজার খুলে দেওয়ার কথা থাকলেও, তা হয়নি। এখানকার ব্যবসায়ীরা ঠিক করেন, একেবারে ১ জুলাই থেকে বাজার খুলে নিলাম শুরু হবে। একইসঙ্গে মৎস্যজীবীরাও ট্রলার নিয়ে পাড়ি দেবেন সমুদ্রে, ইলিশের খোঁজে।

[আরও পড়ুন: সপ্তাহে একদিন চলুক স্পেশ্যাল ট্রেন, রাজ্যের আবেদন পেয়ে পরিকল্পনা শুরু রেলের]

সেই পরিকল্পনা মতো বুধবার সকালেই খুলে গেল দিঘা মোহনার আন্তর্জাতিক মাছের বাজার। শুরু হয়ে যায় মাছের নিলাম। অসংখ্য মাছের মধ্যে সবচেয়ে ভালটি বেছে নিতে হুড়োহুড়ি ক্রেতাদের মধ্যে। এদিক, মৎস্যজীবীরাও জড়ো হয়ে যান। এতদিন পর ইলিশ ধরতে যাওয়ার দ্বিগুণ আনন্দে তাঁরা জাল নিয়ে, ট্রলার সাজিয়ে বেরিয়ে পড়েন।

[আরও পড়ুন: দ্রুত শস্যবিমার টাকা দিতে ISRO’র প্রযুক্তিতে ক্ষতিগ্রস্তদের তালিকা বানাচ্ছে রাজ্য]

লকডাউনের জেরে এবার দূষণ কমেছে সমুদ্রে। ফলে ভাল ইলিশ পাওয়ার আশায় বুক বেঁধেছেন তাঁরা। শুধু ইলিশ নয়, কপাল ভাল থাকলে চিংড়ি ও অন্যান্য সামুদ্রিক মাছও জালে ধরা পড়তে পারে বলে মনে করছেন তাঁরা। আর তাহলে এই মরসুমে দ্বিগুণ লাভের আশাও রয়েছে। লকডাউনে যেটুকু ক্ষতি হয়েছিল, তা পূরণ হয়ে যেতে পারে। আর এই মৎস্যজীবীদের ফেরার পথ চেয়ে রয়েছেন স্থানীয় বাসিন্দারা। দিঘার এই বাজারে ইলিশ উঠলে, তবেই রাজ্যের বিভিন্ন প্রান্তে তার জোগান দেওয়া সম্ভব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে