BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

হুমকি দিয়ে জিএসটি অর্ডিন্যান্স পাশ, কেন্দ্রকে তোপ মমতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 9:56 am|    Updated: August 12, 2021 5:56 pm

Forced to pass GST ordinance: Mamata Banerjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ জুলাই থেকে দেশ জুড়ে চালু হচ্ছে পণ্য পরিষেবা কর বা জিএসটি। সাধারণ মানুষের মধ্যে পুরো বিষয়টি নিয়ে এই মুহূর্তে চরম ধোঁয়াশা। ধর্মঘটের পথে হেঁটেছেন বস্ত্র ব্যবসায়ীরা। বাজারে অমিল জীবনদায়ী ওষুধ। আতঙ্কে ক্ষুদ্র ব্যবসায়ীরা। দাম ভাড়ার ভয়ে কাঁটা মধ্যবিত্তও। এই পরিস্থিতি নিয়ে এর আগেই সোশ্যাল মিডিয়ায় নিজের বক্তব্য জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বর্ধমানের প্রশাসনিক সভা থেকেও কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণের সুর চড়ালেন তিনি।

[ জুনেই অকাল দীপাবলি! দুর্দান্ত অফারের লাভ ওঠানোর বাকি মাত্র ৩৬ ঘন্টা ]

হুমকি দিয়েই জিএসটি অর্ডিন্যান্স পাশ করিয়েছে কেন্দ্র, এদিন সাফ জানালেন মমতা। বিরোধীরা প্রশ্ন তুলেছিল, আগে সমর্থন জানিয়ে এখন কেন জিএসটির বিরোধিতা করছেন মুখ্যমন্ত্রী? এদিন যেন তারই উত্তর দিলেন মুখ্যমন্ত্রী। জানিয়ে দিলেন, কেন্দ্রের তরফে বলা হয়েছিল, রাজ্যের কোনও ট্রেজারি কাজ করবে না। প্রায় কাঁধে বন্দুক রেখেই অর্ডিন্যান্স পাশ হয়েছে বলে এদিন অভিযোগ করেন মমতা। তাঁর সাফ কথা, জিএসটি চালু হওয়া নিয়ে তাঁর কোনও বক্তব্য নেই। কিন্তু আরও খানিকটা সময় নিয়েই তা চালু করা হত। কেন্দ্রের তাড়াহুড়োর জন্য মানুষের দুর্ভোগ বাড়ছে বলেই জানান তিনি। বস্তুত বিরোধীদের অভিযোগ, হামবুর্গে জি-২০ সামিটে জিএসটি-র কৃতিত্ব যাতে প্রধানমন্ত্রী দাবি করতে পারেন, সে কারণেই হাতে সময় থাকতেও তড়িঘড়ি চালু করা হচ্ছে জিএসটি। আগেই এই  সিদ্ধান্তকে ‘মহাকাব্যিক ভুল’ বলে অভিহিত করেছিলেন মুখ্যমন্ত্রী।

নোট বাতিলের পর ফের ঐতিহাসিক ভুল কেন্দ্রের, GST নিয়ে সরব মমতা  ]

জিএসটির সমালোচনা করার পাশাপাশি এদিন পাহাড় নিয়ে মোর্চা ও কেন্দ্রকেও বার্তা দেন মুখ্যমন্ত্রী। শাসকদলকে একহাত নিয়ে মমতা বলেন, যারা কাশ্মীর সামলাতে পারছে না তারাই আবার দার্জিলংয়ে উঁকি দিচ্ছে। তবে এদিন তিনি জানান, পাহাড়ের মানুষ যা চাইবে তাই দেওয়া হবে, কিন্তু কোনও মূল্যেই তিনি বাংলা ভাগ হতে দেবেন না।

গো-ভক্তির নামে মানুষ খুন চলবে না, কড়া হুঁশিয়ারি মোদির ]

দেশের সামগ্রিক অবস্থা নিয়ে তিনি বলেন, দেশে একনায়কতন্ত্র চলছে। কিন্তু কেউ কিছু বলার সাহস পাচ্ছে না। তাঁর দাবি, তিনিই নাহয় বিড়ালের গলায় ঘণ্টাটি বাঁধলেন। সে কারণে যদি তাঁকে আঘাত সহ্য করতে তবে, তার জন্যও তিনি প্রস্তুত। বিরোধিতা করলেই সিবিআই বা ইনকাম ট্যাক্সকে সক্রিয় করে বিরোধী কণ্ঠস্বর স্তব্ধ করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেন মমতা। তবে তাঁর সাফ কথা, কোনও কিছুকেই ভয় পান না তিনি। যে কোনও আঘাতের মূল্যেও যে তিনি সাধারণ মানুষের জন্য লড়াই করবেন, তা এদিন আরও একবার খোলসা করে দিলেন মুখ্যমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে