BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রণববাবুর বাড়িই এখন সংগ্রহশালা, উদ্বোধনের আগেই দেখুন প্রাক্তন রাষ্ট্রপতির স্মৃতি বিজড়িত ভিটে

Published by: Paramita Paul |    Posted: August 30, 2021 10:10 pm|    Updated: August 31, 2021 1:58 pm

Former President Pranab Mukherjee's residence at Jangipur turning to museum | Sangbad Pratidin

শাহজাদ হোসেন, ফরাক্কা: জীবনের একটা অংশ মুর্শিদাবাদের জঙ্গিপুরে কাটিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Former President Pranab Mukherjee)। মৃত্যুর পর সেই বাড়ির একটি অংশে সংগ্রহশালা তৈরির কথা জানিয়েছিলেন ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। সেই কথা রাখলেন তিনি। বাবার মৃত্যুবার্ষিকীতেই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে এই সংগ্রহশালার দরজা।

৩১ আগস্ট প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। মঙ্গলবার তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী। এদিনই জঙ্গিপুরের বাড়িতে স্মরণসভার আয়োজন করেছেন প্রণবপুত্র। হাজির থাকবেন প্রণববাবুর পরিচিতরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু করোনাবিধি থাকায় তাঁরা আসছেন না বলে খবর। অভিজিৎবাবুর কথায়, “যাঁদের আমন্ত্রণ জানাতে পারিনি তাঁরা চাইলেও আসতে পারেন।”

[আরও পড়ুন: গ্রাহকদের জন্য দুর্দান্ত অফার, ভবিষ্যৎ সঞ্চয়ের পথ খুলে দিল Google Pay]

 

এদিকে জঙ্গিপুরের বাড়িটি দু’তলা। সেই বাড়ির একতলায় গড়ে তোলা হয়েছে সংগ্রহশালাটি। সেখানে রয়েছে প্রণববাবুর ব্যবহৃত সমস্ত সামগ্রী। পোশাক, পেন, বই থাকছে সেই সংগ্রহশালায়। দিল্লি ও কলকাতা থেকে সেই সমস্ত সামগ্রী মুর্শিদাবাদে নিয়ে আসা হয়েছে। শুধু তাই নয়, প্রণববাবুর সমস্ত বই থাকছে সংগ্রহশালায়। থাকছে তাঁর ব্যবহৃত আসবাবপত্রও। এখনও বেশকিছু আসবাব আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন অভিজিৎবাবু।

 

[আরও পড়ুন: Dooars Tourism: সবুজে ঘেরা ডুয়ার্স ঘোরাবে কাচে মোড়া বিশেষ ট্রেন, খরচ কত জানেন?]

 

বিজেপির মোকাবিলা করতে কংগ্রেস ও বাম এবং অন্যান্য অকংগ্রেসি দলগুলিকে নিয়ে তৈরি হয়েছিল ইউপিএ। সেই জোটের অন্যতম কাণ্ডারী ছিলেন প্রণব মুখোপাধ্যায়। দিল্লিতে সোনিয়া গান্ধী ও সীতারাম ইয়াচুরিকে পাশে বসিয়ে এনডিওর বিকল্প জোট ইউপিএ ঘোষণা করেছিলেন তিনি। যে চেয়্যারে বসে তিনি জোট ঘোষণা করেছিলেন সেই কুরসিটিও দিল্লি থেকে ইতিমধ্যে জঙ্গিপুর ভবনে তা আনা হয়েছে। শুধু সেই কুরসিই নয়, প্রণববাবুর জীবনের বিভিন্ন বিশেষ মুহূর্তের সঙ্গে জড়িয়ে থাকা নানা আসবাব, পোশাক, বই কিংবা পেন, জায়গা করে নিচ্ছে এই সংগ্রহশালায়।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে