১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শাবকদের নিয়ে নদীর ধারে বসে বাঘিনী! সুন্দরবনে একসঙ্গে দেখা মিলল ৪ রয়্যাল বেঙ্গলের

Published by: Sucheta Sengupta |    Posted: November 1, 2022 9:00 am|    Updated: November 1, 2022 9:01 am

Four Royal Bengal tigers were seen in Sunderban as rare scene to the tourists | Sangbad Pratidin

দেবব্রত মণ্ডল, বারুইপুর: সামান্য চেহারা দেখতেই দীর্ঘ অপেক্ষা করতে হয় পর্যটকদের। কোনও কোনও সফরে ফিরতে হয় খালি হাতেই। কিন্তু এ একেবারে একসঙ্গে চার-চারটে! এমনই বিরল দৃশ্য দেখা গেল সুন্দরবনের জঙ্গলে। দুই পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার, সঙ্গে দুটি শাবক। মূলত সুন্দরবনের (Sunderban) ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জ অফিসের চোরাগাজিখালি জঙ্গলের কাছে সোমবার একটি বাঘিনীকে প্রথম লক্ষ্য করে পর্যটকদের জলযান। তারপর সেই বাঘিনীটির পিছনে ছিল আরও তিনটি বাঘ। চারটি বাঘের একসঙ্গে নদী সাঁতরানোর দৃশ্য ক্যামেরাবন্দি হল। সুন্দরবনের ক্ষেত্রে একেবারে বিরল (Rare) ঘটনা।

সুন্দরবনে পর্যটকদের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)। তার টানে এসে বাঘ দেখতে পাওয়াও এখন আর খুব বিরল নয়। তবে একসঙ্গে বাঘিনী ও তিনটি শাবক দেখার ঘটনা একেবারেই বিরল। শেষ কবে সুন্দরবনের জঙ্গলে এভাবে শাবক নিয়ে বাঘিনীকে দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না বনদপ্তরের আধিকারিকরা। এমনকী পর্যটকদের সঙ্গে যুক্ত গাইডরাও। এভাবে বাঘিনীর বাচ্চাকে নিয়ে জঙ্গলের বসে থাকা ও সাঁতার কাটার (Swimming) দৃশ্য দেখে একদিকে যেমন খুশি পর্যটকরাও, অন্যদিকে খুশি ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরাও। বাঘ যে সুন্দরবনের জঙ্গলে বাড়ছে প্রতিনিয়ত, এভাবে দর্শন পাওয়াই তা প্রমাণ করে দিচ্ছে। দু’দিন আগেই সুন্দরবনের দোবাঁকি জঙ্গলে জোড়া বাঘের মারামারি নদীর পাড়ে বসে থাকা অবস্থাতেই ক্যামেরাবন্দি করেছিলেন পর্যটকরা।

প্রাক শীতের মরশুমে মনোরম আবহাওয়ায় শুরু হয়েছে সুন্দরবন ভ্রমণ। সোমবার সুন্দরবনের জঙ্গলে ভিড় ছিল ভালই। সকাল থেকেই বাঘ দেখার জন্য পর্যটকদের কয়েকটি বোট ঘোরাফেরা করছিল। বেলা বাড়তেই সেখানে আরও বেশি পর্যটকদের বোট চলে আসে। তারপর সকলে মিলে যা দেখলেন, তা সত্যিই বিরল! এ বিষয়ে ভ্রমণ সংস্থার পক্ষে এক কর্তা বলছেন, ”চারটি বাঘ একসঙ্গে প্রথম আমরাই দেখতে পাই এবং অনেক কাছ থেকে। সত্যিই এক বিরল দৃশ্য। প্রায় দু-আড়াই ঘণ্টা ধরে বাঘ এবং বাচ্চাকে জঙ্গল থেকে ওঠানামা করতে এবং নদীতে সাঁতরাতে দেখা যায়।”

[আরও পড়ুন: ‘এমন যন্ত্রণা আগে কখনও পাইনি’, সেতু বিপর্যয়ের পর চোখে জল মোদির]

বাঘিনী অনেক সময় পুরুষ বাঘের থেকে শাবকদের নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য নদী পেরিয়ে বিভিন্ন ঝোপঝাড়ে আশ্রয় দেয়। এবারও তেমনই কিছু তারা করছিল বলে মনে করা হচ্ছে। আর সেই সুযোগে শাবক-সহ নদীর পাশে ঝোপের কাছে দর্শন মিলল রয়্যাল বেঙ্গলের। তারপর নদীতে একটু ভাটা পড়তেই বাঘিনী ছানাদের নিয়ে এক দফা সাঁতারও শেখাল! বলা যেতে পারে, বাচ্চাগুলিকে সুন্দরবনের খাঁড়ির একপাড় থেকে আরেক পাড়ে নিয়ে গেল। তবে বাঘ চারটের মধ্যে দুটি বাচ্চাও দুটি বড় হতে পারে।

[আরও পড়ুন: তিনবার ফোন করেছিলেন মাকে, ধরেননি একবারও, আদালতে ফের চোখের জলে ভাসলেন অর্পিতা

এ বিষয়ে ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর (Field Director) তাপস দাস বলেন, ”চারটি বাঘকে একসঙ্গে দেখা গিয়েছে সজনেখালি রেঞ্জ অফিসের চোরাগাজিখালির জঙ্গলে। মূলত চারটি বাঘকে এভাবে দেখতে পাওয়া সত্যিই খুব বিরল ঘটনা। এটা থেকে প্রমাণ হয়, সুন্দরবনের জঙ্গলে বাঘ বাড়ছে। চারটি বাঘের মধ্যে দুটি ছোট এবং দুটি পূর্ণবয়স্ক বাঘ বলে মনে করা হচ্ছে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে