১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সংস্থা খুলে কোস্ট গার্ডে চাকরি দেওয়ার নামে প্রতারণা, পুলিশের জালে ২

Published by: Subhamay Mandal |    Posted: January 3, 2019 11:36 am|    Updated: January 3, 2019 11:36 am

Frauds detained in Gopalnagar

নিজস্ব সংবাদদাতা, বনগাঁ: প্রথমে শিক্ষানবিশ। পরে পাকাপাকি চাকরির টোপ। নিজেদের আধিকারিক পরিচয় দিয়ে ভারতীয় কোস্ট গার্ডে চাকরি দেওয়ার প্রতারণার ফাঁদ পেতেও শেষরক্ষা হল না। শেষপর্যন্ত চাকরিপ্রার্থীরাই প্রতারণা চক্রের পর্দাফাঁস করল। দুই প্রতারকের ঠাঁই হল শ্রীঘরে। ধৃতদের নাম সুব্রত বিশ্বাস ও দীপঙ্কর ঘোষ।

অভিযোগ, উত্তর ২৪ পরগনার গোপালনগর থানার অদূরেই বাড়ি ভাড়া নিয়ে জমকালো অফিস বানিয়ে এই প্রতারণা চক্রের রমরমা কারবার চলছিল গত তিনমাস যাবৎ। তাও আবার ‘জীবিকা দিশারী’ সংবাদপত্রে রীতিমতো বিজ্ঞাপন দিয়ে। বাইরে থেকে দেখে বিন্দুমাত্র বোঝার উপায় নেই। জাঁকজমক অফিসে ভারতীয় কোস্ট গার্ডের পোশাক পরিহিত অফিসার চেয়ার টেবিলে বসে শত শত চাকরি প্রার্থীদের ইন্টারভিউ নিচ্ছেন। সংস্থার নাম এআইসিএসএম (AICSM)। দূরদূরান্তের চাকরি প্রার্থীরা যাতে সহজেই বুঝতে না পারে সেই জন্য বিজ্ঞাপনে শিক্ষানবিশের কোর্সের জন্য কোনও কোর্স ফি না নেওয়ার প্রতিশ্রুতি দিলেও প্রতারিতদের অভিযোগ, বিভিন্ন কারণ দেখিয়ে তাদের কাছ থেকে দফায় দফায় টাকা নিয়েছে ওই সংস্থা। সংস্থার বিজ্ঞাপনে বলা হয় কোস্ট গার্ডে শূন্য পদ রয়েছে প্রায় ২৩ হাজার। এবং কোর্স শেষেই মিলবে পাকাপাকি চাকরি। টাকার বিনিময়ে সংস্থার ওয়েবসাইটে দেওয়া ফর্ম ফিলাপ করে আবেদন করে কয়েক হাজার কর্মপ্রার্থী। সেই মতো বুধবার কর্মপ্রার্থীরা গোপালনগরের অফিসে এলে তাদের কাছ থেকে কোনও টাকা নেওয়া হয়নি এই মর্মে বন্ড পেপারে লিখিয়ে নেওয়ার পাশাপাশি নতুন করে ষাট হাজার টাকা দাবি করা হয় সংস্থার পক্ষ থেকে। এছাড়াও AICSM নামে ভুয়ো সংস্থাটির তরফ থেকে কর্মপ্রার্থীদের জানানো হয় ওই সংস্থাটি ভারত সরকারের মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্স অনুমোদিত।

[গৃহবধূকে নির্মীয়মাণ বহুতলে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ, খড়দহে চাঞ্চল্য]

পাশাপাশি ‘বেসিক মেরিন নলেজ কোর্স'( BMKC) করার পরই ভারতীয় কোস্ট গার্ডে সরাসরি চাকরি মিলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয় ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞাপনে। কর্মপ্রার্থীরা আবেদন করলে পরবর্তীতে তাদের সিলেকশন লেটার পাঠানো হয়। সেই মতো এদিন সংস্থার অফিসে আসেন কর্ম প্রার্থীরা। রাজ্যের বিভিন্ন জেলা থেকে কর্মপ্রার্থীরা গোপালনগরের অফিসে এসে বুঝতে পারেন তাঁরা প্রতারিত হয়েছেন। এর পরেই ওই ভুয়ো সংস্থার অফিসের সামনে বিক্ষোভ দেখান কর্মপ্রার্থীরা। কর্ম প্রার্থীদের বিক্ষোভ সামাল দিতে ওই সংস্থার পক্ষ থেকে তালা লাগিয়ে দেওয়া হয় অফিসের মেন গেটে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় গোপালনগর থানার পুলিশ। পুলিশ আসার খবর পেয়েই অফিসের ম্যানেজার তড়িঘড়ি কোস্ট গার্ডের ইউনিফর্ম পরিবর্তনের চেষ্টা করলেও তাতে কোনও লাভ হয়নি। তার আগেই পুলিশ হেফাজতে নেয় ভুয়ো আধিকারিক ও তার পিওনকে। পরে জিজ্ঞাসাবাদের দুই অভিযুক্তকে রাতে গ্রেপ্তার করে পুলিশ। ঘটনায় তদন্ত শুরুর পাশাপাশি এই চক্রে আরও কোনও বড় পাণ্ডা জড়িয়ে আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। বৃহস্পতিবার ধৃত দের বনগাঁ আদালতে তুলে ফের হেফাজতে নিতে পারে পুলিশ।

[খোয়া গেল নজরুলের আবক্ষ মূর্তি, শোরগোল কুলটিতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে