৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ছুটবে টয় ট্রেন, পুজোতেই শুরু পরিষেবা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 15, 2016 9:14 pm|    Updated: September 15, 2016 9:14 pm

From Siliguri To Darjeeling, Toy Train Will Run Again

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউ জলপাইগুড়ি স্টেশনে নামতে যেটুকু দেরি! তার পরেই পাহাড়ের ডাকে সাড়া দিতে একটা ভাড়ার গাড়ির বন্দোবস্ত করে ফেলা!
টয় ট্রেন? ওতে সময় লাগে অনেকখানি! শিলিগুড়ি থেকে গাড়িতে দার্জিলিং পৌঁছতে সময় লাগে ঘণ্টা চারেক! টয় ট্রেনে সময় লাগে দ্বিগুণেরও বেশি! পথে যদি বিগড়ে যায়? তাহলে কখন পৌঁছবে গাড়ি পাহাড়ি পথ বেয়ে, সে কথা প্রায় ঈশ্বরেরও অজানা!
সব মিলিয়ে টয় ট্রেন যে পাহাড়ে ওঠার জন্য পর্যটকের বিশেষ পছন্দের, এমন কথা জোর দিয়ে বলা যাবে না! কিন্তু, টয় ট্রেন মানে এক নস্ট্যালজিয়া! ছায়াছবির পর্দায়, বইয়ের পাতায় দার্জিলিং মানেই টয় ট্রেন। ধোঁয়া উড়িয়ে পাকদণ্ডী বেয়ে তার যাত্রার আমেজই আলাদা!
তাই বছর পাঁচেক যখন বন্ধ ছিল শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেনের সফর, মুখ ভার হয়েছিল বাঙালির। টানা পাঁচটি বছরের ব্যবধান যেন বলে দিচ্ছিল, বাঙালির ঐতিহ্যের তালিকা থেকে একটি নাম মুছেই গেল!
তবে এর মাঝেও নানা সময়ে চেষ্টা চলেছে টয় ট্রেন ফিরিয়ে আনার! এক ঝলকে দেখে নেওয়া যায় সেই উদ্যোগের গাথা!
২০১০, জুন:
১৬ জুন পাগলাঝোড়ায় ধস নামায় ক্ষতির মুখে পড়ে টয় ট্রেনের লাইন। এর জেরে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত বন্ধ হয় যায় পরিষেবা। শিলিগুড়ি এবং তিনধরিয়ার মধ্যে কেবল এই পরিষেবা চালু রাখা হয়।
২০১১, সেপ্টেম্বর:
২৮ সেপ্টেম্বর ফের ধস নামে তিনধরিয়ায়। ধসের জেরে তিনধরিয়া থেকে শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়। শিলিগুড়ি থেকে রংপং পর্যন্ত পরিষেবা চালু রাখা হয়।
২০১৪, ডিসেম্বর:
১৩ ডিসেম্বর থেকে ট্রায়াল রান শুরু হয় টয় ট্রেনের। ২৫ ডিসেম্বর থেকে ফের শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেন পরিষেবা চালু করার ঘোষণা করে রেল। যদিও তা বাস্তবায়িত হয়নি।
২০১৫, জানুয়ারি:
২৬ জানুয়ারি পর্যটক নিয়ে শিলিগুড়ি থেকে দার্জিলিং রওনা দেয় টয় ট্রেন। ফেরার পথে দুর্ঘটনার মুখে পড়ে ট্রেনটি। এক পর্যটকের মৃত্যু হয়। আহত হন বেশ কযেকজন যাত্রী। ঘটনায় গাফিলতির অভিযোগ ওঠে রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে।
২০১৫, জুন:
১২ জুন ফের শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেন পরিষেবা চালু হয়। ১৩ জুন পরিষেবা চালু থাকলেও, পাগলাঝোড়ায় ধসের ফলে তিনধরিয়া থেকে ট্রেন ফিরিয়ে আনা হয়।
এ সব পেরিয়ে অবশেষে ফের উদ্যোগী হয়েছে প্রশাসন। রেল সূত্রে খবর, বিরতি পরে ফের পাহাড়ি পথে ছুটবে টয় ট্রেন। শিলিগুড়ি থেকে ফের টয় ট্রেনের সর্পিল রেখায় জুড়বে দার্জিলিং। পুজোর সময়েই পাহাড়ি পথে তার দেখা মিলবে। তার আগে আগামীকাল, শুক্রবারে চলবে ট্রায়াল রান। তার পরেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে