BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

ফের দিঘার মোহনায় বিশালকার মাছ, নিলামে রেকর্ড দর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 16, 2017 9:44 am|    Updated: September 19, 2019 12:49 pm

An Images

রঞ্জন মহাপাত্র, দিঘা: পর্যটনের মরসুমে দিঘায় ফের বিশালকার মাছ। মাস খানেকের মধ্যে মৎস্যজীবীদের জালে উঠল ৩৭ কেজির মাছ। এবারও ধরা পড়েছে তেলিয়া ভোলা। যা বিকিয়েছে ৭ লক্ষ টাকায়।

[দিঘার মোহনায় উঠল ৪০ কেজির ভোলা, কত টাকায় নিলাম হল জানেন?]

 

শনিবার সকাল থেকে দিঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে হইচই। পেল্লাই সাইজের মাছ নিয়ে নানা আলোচনা। প্রায় ১ মণ ওজনের মাছ জালে তোলার কারিগর জাকির শেখ। এদিন সকালে মন্দারমণির কালিন্দী এলাকায় মৎস্যবীবী জাকিরের ভুটভুটিতে ধরা পড়ে ভোলা ভেটকিটি। যার দৈর্ঘ্য প্রায় পাঁচ ফুট। ওজন ৩৭ কেজি। এই ধরনের মাছ মূলত গভীর সমুদ্রে থাকে। কিন্তু প্রজননের জন্য উপকূলে এসে ধরা পড়ে যায় মাছটি।নিলামের জন্য বাজারে মাছটি আনার পর থেকেই দরদাম শুরু হয়ে যায় নবকুমার পয়রার আড়তে। শেষ পর্যন্ত ১৯ হাজার টাকা কেজি দরে ৭ লক্ষাধিক টাকায় মাছটি বিক্রি হয়। এর আগেও এ ধরনের বড় মাছ উঠেছে দিঘাতে। এ ধরনের মাছের দাম বেশি হয় এর পটকার জন্য। কারণ এই মাছের পটকায় জীবনদায়ী মূল্যবান ক্যাপসিউলের খোল তৈরি হয়। ভোলা ভেটকির যকৃৎ থেকে একরকম তেল হয়। চিকিৎসা বিজ্ঞানে এর বেশ কদর। মাছটি কেনার জন্য কার্যত ওত পেতে থাকেন এক্সপোর্টাররা। এদিন কলকাতার এসএফটি নামের এক সংস্থা মাছটি কেনে।

ভেটকি.jpg 2

[১০০ টাকায় পদ্মার ইলিশ! মালদহ জুড়ে মহাভোজ]

গত কয়েক দিন সেভাবে বড় মাছ ধরা পড়ছিল না উপকূলে। ভোলা ভেটকি সেই খরা কাটাল। মাছের মালিক ও ক্রেতা উভয়েই খুশি। গত ২৯ নভেম্বর দিঘা মোহনা মৎস্য নিলামকেন্দ্রে  ৪০ কেজি  ওজনের ভোলা ভেটকি উঠেছিল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement