BREAKING NEWS

৪ বৈশাখ  ১৪২৮  রবিবার ১৮ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে ‘ভয়ের পরিবেশ’, শান্তিনিকেতন থেকে পরিবর্তনের পক্ষে সওয়াল রাজ্যপালের

Published by: Sucheta Sengupta |    Posted: February 19, 2021 7:58 pm|    Updated: February 19, 2021 8:12 pm

An Images

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: রাজ্যে এবার রাজনৈতিক পালাবদলের পক্ষে কার্যত সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। শুক্রবার বিশ্বভারতীর সমাবর্তনে গিয়ে তিনি রাজ্যের পরিস্থিতি সম্পর্কে বিশদ বর্ণনা করেন। স্বাধীনতার সময়ে বাংলার পরিস্থিতির সঙ্গে আজকের তুলনায় টেনে তাঁর বক্তব্য, ফের শিখরে নিয়ে যেতে হবে বাংলাকে। ২০২১ সালে স্বাধীনতার ৭৫ বছর। সে কথা মনে করিয়ে রাজ্যপাল পরিবর্তনের কথা বলেন।

শুক্রবার বিশ্বভারতীর সমাবর্তন উৎসবে যোগ দিতে শান্তিনিকেতনে গিয়েছিলেন রাজ্যপাল। সেখানে অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ”রাজ্যে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে। এতটাই ভয়ের পরিবেশ তৈরি হয়েছে যে মানুষ বলতেই পারছেন না, তাঁরা ভয়ের মধ্যে আছেন। এই ভয় যে কী, রাজ্যপাল সবথেকে বেশি জানে। এই বিষয়টা সবার সামনে তুলে ধরুন।” এরপরই তিনি বলেন, ”২০২১ সালে দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। স্বাধীনতার সময় পশ্চিমবঙ্গ কোথায় ছিল। কত উদ্যোগ ছিল, দেশের জন্য বাংলার কত আত্মত্যাগ ছিল। দশকের পর দশক ধরে নিচে নিচে নামতে নামতে এখন কোথায় চলে এসেছে! এটা কেন হয়েছে, কী কারণে হয়েছে, তা বোঝা উচিত।” তাঁর মতে, স্বাধীনতার ৭৫ বছরে দেশজুড়ে অনেক বদল আসবে। পশ্চিমবঙ্গেও তা দরকার। পশ্চিমবঙ্গকে শিখরে যেতে হবে। এখান থেকে শিল্প, বিনিয়োগ চলে যাওয়া আটকাতে হবে।

[আরও পড়ুন: কথামতোই কাজ, পরিবারের দাবি মেনে মিদ্দার স্ত্রীকে চাকরি দিল সরকার]

২০২১-এর বিধানসভা নির্বাচন নিয়ে রাজ্যপালের মত, এবার রক্তাক্ত নির্বাচন যেন না হয়। নির্বাচনে সবাই যেন ভোট দিতে পারেন। সরকারি কর্মচারীদের নির্বাচনে অংশগ্রহণ না করা উচিত বলে মনে করেন তিনি। অনুব্রত মণ্ডলের ‘খেলা হবে’ নিয়ে প্রশ্নের উত্তরে ধনকড় জানান, আইনের ঊর্ধ্বে কেউ নয়। যাঁরা আইনের সঙ্গে খেলা করবেন, তাঁরা আগুনের সঙ্গে খেলা করছেন। আইনের মাধ্যমে সাজা পাবে। রাজ্যপাল আরও জানান, এরপর যখন তিনি আসবেন, তখন সাংবাদিদের সঙ্গে ‘চায়ে পে চর্চা’ হবে। এমনিতেই রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত সর্বজনবিদিত। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে গিয়ে এ ধরনের বক্তব্য প্রকারান্তরে সেই বিরোধের কথাই রাজ্যপাল তুলে ধরলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

[আরও পড়ুন: ‘গেরুয়া হনুমানের দল হুঁশিয়ার,’ হুগলিতে বজরং দলের উদ্দেশে এবার পালটা পোস্টার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement