BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাওয়ার গ্রিডের বদলে বিদ্যুৎ স্টেশন, ভাঙড়ে জমিদাতাদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত প্রশাসনের

Published by: Tanumoy Ghosal |    Posted: August 11, 2018 7:47 pm|    Updated: August 12, 2018 11:38 am

Govt decides to make electric station at Banger

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাওয়ার গ্রিডের বদলে বিদ্যুৎ স্টেশন। অবশেষে ভাঙড় নিয়ে জট কাটল। শনিবার জমি ও জীবিকারক্ষা কমিটির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন প্রশাসনের আধিকারিকরা। বৈঠকে সিদ্ধান্ত, পাওয়ার গ্রিড নয়, ভাঙড়ে বিদ্যুৎ স্টেশন তৈরি করা হবে। এই প্রকল্পে যাঁদের জমি নেওয়া হবে, তাঁদের ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। ক্ষতিপূরণ বাবদ ১২ কোটি টাকা বরাদ্দ করেছে প্রশাসন। আগামী মঙ্গলবার থেকে ভাঙড়ে বিদ্যুৎ স্টেশন তৈরির প্রাথমিক কাজও শুরু হয়ে যাবে। সরকারের সিদ্ধান্তে খুশি আন্দোলনকারীরাও।

[চন্দ্রকোনায় ৫ তৃণমূল কর্মীকে কোপ, ধৃত বিজেপি নেতা-সহ ২]

রাজ্যে বিদ্যুতের ঘাটতি মেটাতে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে পাওয়ার গ্রিড বসানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু বেঁকে বসেছিলেন স্থানীয় বাসিন্দারা। রীতিমতো কমিটি তৈরি করে পাওয়ার গ্রিডের বিরোধিতায় আন্দোলনে নেমেছিলেন তাঁরা। ভাঙড়ের বাসিন্দাদের আশঙ্কা ছিল, পাওয়ার গ্রিড বসলে, এলাকার বিভিন্ন রোগ ছড়াবে। এমনকী, অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভস্থ ভ্রুণ নষ্টও হয়ে যেতে পারে। বছর দুয়েক আগে পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছিল ভাঙড়। আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছিল নকশালপন্থী সংগঠন সিপিএমআইএমএল (রেডস্টার)। সংগঠনের অন্যতম নেতা অলীক চক্রবর্তীর বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা রুজু করেছিল প্রশাসন। গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। পরে অবশ্য জামিন পেয়ে যান অলীক। এদিকে আবার আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করে ভাঙড় সমস্যা সমাধানেরও চেষ্টা চালাচ্ছিল প্রশাসন। অবশেষে সমস্যা মিটল।

শনিবার ভাঙড়ের জমি ও জীবিকা রক্ষা কমিটির সদস্যদের সঙ্গে আলোচনার বসেন প্রশাসনিক আধিকারিকরা। বৈঠকে পাওয়ার গ্রিডের বদলে বিদ্যুৎ স্টেশন তৈরির প্রস্তাবে রাজি হয়ে যান কমিটির সদস্যরা। সিদ্ধান্ত হয়েছে, ভাঙড়ে বিদ্যুৎ তৈরির জন্য যাঁদের জমি নেওয়া হবে, তাঁদের এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে সরকার। ক্ষতিপূরণ বাবদ বরাদ্দ ১২ কোটি টাকা। এই প্রকল্পের কাজ তত্ত্বাবধানের জন্য স্থানীয় বাসিন্দাদের নিয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে। আগামী মঙ্গলবার থেকে ভাঙড়ে বিদ্যুৎ স্টেশন তৈরির প্রাথমিক কাজও শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

[ স্টেশনে আরপিএফ দেখে দৌড়, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু কনস্টেবলের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে