BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বেসরকারি হাসপাতালের অনিয়ম রুখতে এবার বিল আনছে রাজ্য

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2017 8:20 am|    Updated: March 2, 2017 9:12 am

Govt to introduce 'clinical establishment Bill' to reign private hospitals

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি হাসপাতালের অনিয়ম নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। কড়া বার্তা দিয়েছিলেন হাসপাতাল কর্তৃপক্ষগুলিকে। তার পরেও একাধিক অভিযোগে উত্তাল রাজ্য। এরপরই সমস্ত অনিয়ম রুখতে আইনের পথে হাঁটছে রাজ্য। শুক্রবার বিধানসভায় পেশ হতে চলেছে ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট বিল।

বরের বেশে বিয়ে করতে এল কনে, প্রথা ভেঙে স্ত্রীর পদবি গ্রহণ স্বামীর

এই বিল আইনে পরিণত হলে রোগীর পরিবারের কাছে মিলবে স্বস্তির হাওয়া।  কেননা অনিময় রুখতে যথেষ্ট কঠোর পদক্ষেপ করছে রাজ্য।  এই বিল অনুযায়ী, চিকিৎসার গাফিলতিতে রোগীর মৃত্যু হলে নূন্যতম জরিমানা দিতে হবে ১০ লক্ষ টাকা। গাফিলতির জেরে ছোট আঘাতে ৩ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা, বড় আঘাতে জরিমানা ৫ লক্ষ টাকা হতে পারে। এছাড়া দুর্ঘটনা-দুর্যোগে ভর্তি নেওয়ার সময় রোগীর আর্থিক সংস্থান কোনওভাবেই বিবেচ্য হওয়া চলবে না। ধর্ষণ বা অ্যাসিড হামলার ক্ষেত্রেও একই নিয়ম। টাকার জন্য মৃতদেহ আটকে রাখাও চলবে না। গাফিলতি প্রমাণিত হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। ফলে অভিযুক্ত চিকিসক থেকে হাসপাতাল কর্তৃপক্ষ ভারতীয় দণ্ডবিধির আইন অনুযায়ী প্রয়োজনে গ্রেপ্তারির মুখেও পড়তে হতে পারে।

চারবারের বেশি এটিএম থেকে টাকা তুলেছেন? জেনে রাখুন এই নয়া নিয়ম

চিকিৎসার বিলের গাফিলতি রুখতেও কঠোর রাজ্য। প্যাকেজ, ভেন্টিলেশনের ক্ষেত্রে কোনওভাবেই নির্ধারিত দামের বেশি টাকা বিল করা যাবে না। রোগীর আত্মীয়ের অনুমতি না নিয়ে তাঁকে অকারণে ভেন্টিলেশনেও রাখা যাবে না।  এই আইন লঙ্ঘন হলে মোটা অঙ্কের জরিমানা তো হবেই, এমনকী লাইসেন্স বাতিলও হতে পারে।

অ্যাপোলোর সিইও পদ থেকে ইস্তফা দিলেন রূপালি বসু

বেসরকারি হাসপাতালের নানা অভিযোগের প্রেক্ষিতেই একটি নিয়ামক কমিশন করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই বিলে সেই কমিশনকেও বাড়তি ক্ষমতা দেওয়া হচ্ছে। যে কোনও সময়ে এই কমিশনের প্রতিনিধিরা হানা দিতে পারেন হাসপাতালগুলিকে। বিল, ই-প্রেসক্রিপশন খতিয়ে দেখতে পারেন। প্রতিটি রোগীর ক্ষেত্রে তাই তা যথাযথভাবে তৈরিও রাখতে হবে। কোনও বেনিয়ম দেখলে শাস্তির নির্দেশ দিতে পারে কমিশন। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হতে পারবে না হাসপাতালগুলি। স্বাস্থ্যক্ষেত্রে অনিয়ম নিয়ে রাজ্যবাসীর দীর্ঘদিনের ক্ষোভ ছিল। মুখ্যমন্ত্রী নিজে এ ব্যাপারে একাধিকবার বার্তা দিয়েছেন। এবার রীতিমতো আইন করেই বেনিয়ম রুখতে চলেছে রাজ্য।

OMG! মন্দিরের সিসিটিভিতে ধরা পড়ল সাঁইবাবার অবয়ব!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে