২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রার্থী না পেয়ে গরু ধরে টানাটানি বিজেপির! জামুড়িয়ার দেওয়ালে ব্যঙ্গচিত্র

Published by: Soumya Mukherjee |    Posted: March 27, 2019 10:05 am|    Updated: March 27, 2019 10:05 am

Graffiti mocking BJP appears in Asansol's Jamuria.

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল : হিন্দু শাস্ত্র মতে গরুকে গো-মাতা হিসেবে দেখা হয়। আবার অন্যদিকে কাউকে কটাক্ষ করতেও গরু বলে সম্বোধন করা হয়। ভোটের বাজারে দাবিদারহীন একটি দেওয়াল লিখনে সেই চিত্রই ধরা পড়ল। যেখানে দেখানো হচ্ছে একটি গরুকে বলপূর্বক টেনে নিয়ে যাচ্ছে খোঁচা খোঁচা দাড়ি, গেরুয়া জামা পরিহিত এক ব্যক্তি। তার পাশে লেখা আছে “চল তোকে ভোটে দাঁড় করাই।” অর্থাৎ নিশানা স্পষ্ট। ছবি যেন আরও উজ্জ্বল। নরেন্দ্র মোদি ও বিজেপিকে আক্রমণ করতে ব্যঙ্গচিত্রটি আঁকা হয়েছে।

এখনও রাজ্যের ১২টি আসনে প্রার্থী ঘোষণা করা বাকি আছে বিজেপির। আসানসোলের পাশের লোকসভা দুর্গাপুর-বর্ধমানেও বিজেপির প্রার্থী ঘোষণা হয়নি। সূত্রের খবর, প্রার্থী নির্বাচন নিয়ে রাজ্য নেতৃত্বের সঙ্গে কেন্দ্রীয় নেতৃত্বের মতের মিল হচ্ছে না। একাধিক প্রার্থীর নাম প্রস্তাব হয়েছে। কিন্তু, কে সঠিক প্রার্থী তা বোঝা যাচ্ছে না। ফলে প্রার্থীদের নিয়ে ক্ষোভও বাড়ছে। জেলার বিজেপি নেতাদের বক্তব্য, সারাবছর ধরে খেটে যাওয়া নেতারা সুযোগ পাচ্ছেন না। আর কেউ কেউ লড়াইয়ের ময়দানে না থেকেও উড়ে এসে জুড়ে বসছেন বাইরে থেকে। এই ঘটনায় তৃণমূল নেতৃত্বের কটাক্ষ “তৃণমূলের উচ্ছিষ্টদের নিয়ে বিজেপির সংসার। ওরা অপেক্ষায় বসে আছে কবে আমাদের দল থেকে কেউ বের হবে আর তাকেই প্রার্থী করবে।”

[আরও পড়ুন-রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর পর্যবেক্ষক বিজেপি প্রার্থীর স্বামী, আপত্তি তৃণমূলের ]

জামুড়িয়ার শ্রীপুরের রুইদাসপাড়ায় এই দেওয়ালে এই ব্যঙ্গ চিত্র দেখা গেছে। ওই দেওয়ালের পাশেই মুনমুন সেনের সমর্থনে দেওয়াল লিখন রয়েছে। কিন্তু, মুনমুন সেনের নিচে টিএমসি লেখা থাকলেও ব্যঙ্গচিত্রের নিচে নেই। জামুড়িয়া তৃণমূল নেতৃত্বের দাবি, ব্যঙ্গচিত্রটি তারা আঁকেনি। সিপিএম নেতৃত্বও জানিয়েছে, এটি তাদের কাজ নয়।

[আরও পড়ুন-৩০ বছরেই জলশূন্য হবে ব্রিটেন! উষ্ণায়ন নিয়ে সতর্কবার্তা ব্রিটিশ গবেষকদের ]

যদিও বিজেপির ব্লক সহসভাপতি প্রমোদ পাঠক বলেন, “পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়েছে। নির্বাচন কমিশনেও আমরা যাব। শুধুমাত্র শ্রীপুর এলাকায় নয় আরও বিভিন্ন জায়গায় এই ধরনের ছবি দিয়ে দেওয়াল লিখেছে তৃণমূল।” তবে তাঁর কথাকে গুরুত্ব দিয়ে দেখতে রাজি নয় জেলা তৃণমূল নেতৃত্ব। তারা বলছে, বিজেপির লোকজন ব্যঙ্গচিত্র এঁকে আমাদের বদনাম করার চেষ্টা করছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে