BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, পুজোয় বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ বহু জেলা, বইবে ঝোড়ো হাওয়া

Published by: Biswadip Dey |    Posted: October 22, 2020 9:39 am|    Updated: October 22, 2020 9:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ব্যুরো: ষষ্ঠীর দিনেই মনখারাপের খবর। পুজোর (Durga Puja 2020) ক’দিন বৃষ্টিতে কাটবে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলের কাছাকাছি এসে গেছে। অভিমুখ বাংলাদেশ। মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের অভিমুখ ছিল অন্ধ্রপ্রদেশ উপকূল। কিন্তু স্থলভাগে না ঢুকে সেটি অভিমুখ পরিবর্তন করে আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এবার এটি ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল হয়ে বাংলাদেশের দিকে এগোবে। পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি এসে তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে সমুদ্র উত্তাল হবে। বইবে ঝোড়ো হাওয়া।

যার জেরে সপ্তমীতে ভারী বৃষ্টির (Heavy rain) পূর্বাভাস রয়েছে। হালকা ঝোড়ো হাওয়ায় লণ্ডভণ্ড হতে পারে মণ্ডপ। আজ থেকেই পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৩৭ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। ফলে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ক্ষতির আশঙ্কা রয়েছে। শুক্র ও শনিবার ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, হাওড়া ও হুগলিতে। সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

[আরও পড়ুন: গোর্খাল্যান্ডের দাবিতে অনড় থেকেও বিজেপির সঙ্গে সম্পর্কছেদ, মমতার দ্বারস্থ বিমল গুরুং]

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ৭ থেকে ১১ সেমি বৃষ্টি হতে পারে। ২২ থেকে ২৪ অক্টোবর গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেমি। শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এই ঝড়বৃষ্টির ফলে কলকাতা সহ হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বেশ কিছু অঞ্চল জলমগ্ন হতে পারে বলে আশঙ্কা। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় শস্যের ক্ষতিও হতে পারে দুর্যোগের প্রকোপে।

২৪ অক্টোবর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী শুক্র ও শনিবার সুন্দরবনের ফেরি পরিষেবা বন্ধ রাখার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। পর্যটকদের জন্য রয়েছে নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার বিকেল থেকে শনিবার পর্যন্ত দিঘা, মন্দারমণি, বকখালি প্রভৃতি অঞ্চলে সমুদ্রের ধারে যেতে নিষেধ করা হয়েছে সবাইকে।

এদিকে আমফানের ঝড়ের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে নিম্নচাপের জেরে এবার নিকাশি ও উদ্যান বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মীদের পুজোর ছুটি বাতিল করল কলকাতা পুরসভা। নিম্নচাপের জেরে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টির সম্ভাবনা জেনেই বৃহস্পতিবার প্রস্তুতি বৈঠক সেরে নিলেন পুরসভার মুখ্যপ্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

[আরও পড়ুন: পুজোর কলকাতায় অশান্তির ছক! অস্ত্র-সহ তারাতলা থেকে ধৃত ২]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement