BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ইসলামপুর কাণ্ডে মানবাধিকার কমিশনের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের

Published by: Tanumoy Ghosal |    Posted: November 12, 2018 3:44 pm|    Updated: November 12, 2018 8:13 pm

 High Court seeks report from NHRC

শংকর কুমার রায়, রায়গঞ্জ: অচলাবস্থা কেটেছে। প্রায় দেড় মাস পর খুলেছে দাড়িভিট হাইস্কুল। সোমবার ইসলামপুর কাণ্ডে মানবাধিকার কমিশনের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। দুই সপ্তাহের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

[রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর, এবার ছট পুজোয় দু’দিন ছুটি]

গত ২০ সেপ্টেম্বর উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাড়িভিট হাইস্কুল। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় দুই ছাত্রের। পুলিশই গুলি চালিয়েছে বলে অভিযোগ গ্রামবাসীদের। সেই ঘটনার পর প্রায় দেড় মাস পঠনপাঠন বন্ধ ছিল দাড়িভিট হাইস্কুলে। যতবারই স্কুল খোলার চেষ্টা করেছে প্রশাসন, ততবারই বাধা দিয়েছেন নিহতদের পরিবার ও অভিভাবকরা। সিবিআই তদন্তের দাবিতে স্কুলের গেটে বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা। শেষপর্যন্ত পড়ুয়াদের কথা ভেবে ইসলামপুর কাণ্ডে হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। স্কুলের প্রধান শিক্ষক ও সহকারী প্রধানশিক্ষককে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেয় শিক্ষাদপ্তর। মেয়াদ উত্তীর্ণ পরিচালন সমিতি ভেঙে স্কুলের প্রশাসক পদে বসানো হয় মহকুমা শাসককে। আর তাতেই কাজ হয়। স্কুল বন্ধ রেখে আন্দোলনের পথ থেকে সরে আসার সিদ্ধান্ত নেন নিহতদের পরিজন ও অভিভাবকরা। শনিবারই দাড়িভিট স্কুলের চাবি মহকুমা শাসকের হাতে তুলে দেন নিহত রাজেশ সরকারের বাবা নীলকমল সরকার। সোমবার থেকে ফের স্বাভাবিক পঠনপাঠন শুরু হয়ে গেল স্কুলে।

শুধু স্কুলের গেটে বিক্ষোভ দেখানোই নয়, ইসলামপুর কাণ্ডের সিবিআই তদন্তের দাবিতে দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতির কাছে দরবার করে এসেছেন নিহত দুই ছাত্রের পরিজনেরা। বিজেপির অভিযোগের প্রেক্ষিতে উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাড়িভিটে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছেন মানবাধিকার কমিশনের সদস্যরাও। এদিকে আবার ইসলামপুর কাণ্ডের সিবিআই তদন্তের দাবিতে জনস্বার্থ মামলা চলছে কলকাতা হাই কোর্টে। সেই মামলার শুনানিতে সোমবার মানবাধিকার কমিশনের কাছে রিপোর্ট তলব করলেন বিচারপতি। দুই সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে হবে।  

ছবি: দীপিকা দে

[ উর্দি পরে রাস্তায় গড়াগড়ি মদ্যপ পুলিশ কর্মীর, বিতর্ক বালুরঘাটে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement