BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০০ টাকায় পদ্মার ইলিশ! মালদহ জুড়ে মহাভোজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 25, 2017 9:01 am|    Updated: October 25, 2017 9:01 am

Hilsa fish floods Malda market, prices slumped

বাবুল হক, মালদহ: বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ আসা বন্ধ হয়েছে কয়েক বছর আগেই। তা বলে এবছর অন্তত পদ্মার ইলিশ থেকে বঞ্চিত নন মালদহের একটা বড় অংশের মানুষ। আর দাম? সেটা জলের দর বললেও কম বলা হয়। ওজন অনুযায়ী কেজি প্রতি দাম মাত্র ১০০ টাকা থেকে ২৫০ টাকা!

[ছাত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক, ভিডিও ফাঁসে গ্রেপ্তার গৃহশিক্ষক]

ভোজনরসিকদের কাছে এ যেন পড়ে পাওয়া চোদ্দ আনা। মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত, সাতসকালে বাজারে গিয়ে থলেয় ভরে নিয়ে আসছেন রুপোলি শস্য। গিন্নির মুখেও গালভরা চওড়া হাসি। রোজ পাতে পড়ছে মাছের রাজা। তাও আবার প্রায় কব্জি ডুবিয়ে খাওয়া। তা বলে কালীপুজো পেরিয়ে যাওয়ার পরও এভাবে জলের দরে ইলিশ। সুখের স্বর্গ বলা ভাল স্বাদের স্বর্গে রয়েছেন মালদহের বিস্তীর্ণ এলাকার ভোজনরসিকরা। ইলিশ বিক্রেতাদের দাবি, আরও অন্তত দুসপ্তাহ বাজারে এভাবে সস্তায় ইলিশ মিলবে।

MLD-HILSA.jpg-2MLD-HILSA.jpg-2

[কাতলার দামে বাজারে আসছে ইলিশ!]

পুজোর আগে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি জমিয়ে সস্তায় ইলিশ খেয়েছিল। এবার পদ্মার ইলিশে মজেছে মালদহ। আচমকাই কপাল খুলে গিয়েছে মালদহবাসীর। টানা সাতদিন ধরে চলছে সস্তার ইলিশ ভোজ। গঙ্গাপাড়ের ব্লক বৈষ্ণবনগর থেকে কালিয়াচক, সুজাপুর, মোথাবাড়ি, মানিকচক, ইংলিশবাজার তথা মালদহ শহর। ইলিশে-ইলিশ। ইংলিশবাজারের মকদমপুর বাজার, চিত্তরঞ্জন পৌরবাজার কিংবা নেতাজি মার্কেটের মাছবাজারেও ২৫০-৩০০ গ্রামের ইলিশের কেজি মাত্র ১০০ টাকা। ৫০০-৬০০ গ্রামেক ক্ষেত্রে ২০০ টাকা কেজি। আর ২৫০ টাকা কেজিচে মিলছে ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ। তবে শহরের চেয়ে গ্রামের বাজারগুলিতে এই ইলিশ আরও সস্তা। ফরাক্কা থেকে কালিয়াচক, বৈষ্ণবনগর কিংবা সুজাপুরের দূরত্ব শহরের তুলনায় অনেক কম। পরিবহণ খরচও কম। ফলে একই ইলিশ সুজাপুর-কালিয়াচকে মিলছে মাত্র ৮০ টাকায়!

[আইনকে বুড়ো আঙুল দেখিয়েই বাড়ছে খোকা ইলিশের রমরমা]

মালদহের বাজারে হঠাৎ এই ইলিশ বৃষ্টি কেন? কালিয়াচকের বাবুরহাটের মাছ ব্যবসায়ী সুখেন মণ্ডল জানালেন, মুর্শিদাবাদের ফরাক্কার আড়ত থেকে খুব কম দরে ইলিশ পাচ্ছেন। কারণ, গঙ্গায় প্রচুর ইলিশ উঠছে। ফরাক্কা সেতুর ভাঁটির দিকে প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে ছেয়ে আছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মালদহের মৎস্য দপ্তরের আধিকারিকদের মতে, ইলিশের এখন ডিম পাড়ার সময়। মুর্শিদাবাদের ফরাক্কা সেতু পেরিয়ে নিমতিতার কাছে গঙ্গা থেকে বেরিয়েছে পদ্মা। এখন জল কম। ফলে জলস্রোতের উজানে ছুটে আসছে ইলিশ। নিমতিতার সেই পথেই পদ্মার ইলিশের ঝাঁক ঢুকে পড়ছে ফরাক্কার গঙ্গায়। ইলিশের রং রুটে চোখে এবং পেটের খিদে দুটোই মিলছে মালদহবাসীর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে