১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আর কতদিন চলবে ঝড়-বৃষ্টি? কী জানাচ্ছে হাওয়া অফিস?

Published by: Paramita Paul |    Posted: May 13, 2021 9:48 am|    Updated: May 13, 2021 9:48 am

How many more days rainy days will stay in Bengal| Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির (Thunder Strom) দাপট দেখল বাংলা। ক্ষযক্ষতি হয়েছে ঠিকই, তবে বৈশাখের তীব্র দাবদাহের হাত থেকে সাময়িক হেরাই মিলেছিল। এর মাঝেই হাওয়া অফিস শোনাচ্ছে মন খারাপের খবর। আগামী ২৪ ঘণ্টায় রাজ্যবাসীর স্বস্তি উধাও হতে পারে। শুক্রবার থেকেই বাড়তে তাপমাত্রা। কিন্তু কেন আবহাওয়ার এমন ভোলবদল?

হাওয়া অপিস সূত্রে খবর, আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে চলেছে। তার জেরে শুক্রবার থেকেই রাজ্যের তাপমাত্রা বাড়তে পারে। শুষ্ক গরমের দাপটে সপ্তাহের শেষে কলকাতার পারদ ছুঁতে পারে ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ জ্যৈষ্ঠের শুরুতেই বাংলায় ফের ঝোড়ো ইনিংস খেলতে চলেছে গরম। যদিও আজ দিনভর বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে রাজ্যের বিভিন্ন প্রান্তে। হাওয়ার অফিস জানিয়েছে, বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন হতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াস।

[আরও পড়ুন: নন্দীগ্রামে শুভেন্দুর হয়ে কাজ! খোদ মন্ত্রীর পঞ্চায়েত প্রধান মায়ের বিরুদ্ধে অনাস্থা আনল তৃণমূল]

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি নিম্নচাপ অক্ষরেখা এবং বজ্রগর্ভ মেঘের কারণে সপ্তাহভর বৃষ্টিতে ভেসেছে বাংলা। দাপট দেখিয়েছে ঝোড়ো হাওয়ায়। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গেও হয়েছে বর্ষণ। নিম্নচাপ অক্ষরেখাটি এখনও সক্রিয়। ফলে আজও একইরকমভাবে আকাশ মেঘলা থাকতে পারে। সন্ধ্যার দিকে ফের একপ্রস্থ ঝড়বৃষ্টি হতে পারে। কিন্তু পরিস্থিতি বদলাবে আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে। চড়চড়িয়ে বাড়তে পারে তাপমাত্রা।

কেন এই হঠাৎ পরিবর্তন হবে আবহাওয়ায়? আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। সেটির প্রভাবেই রাজ্যে প্রচুর শুষ্ক বাতাস ঢুকবে। ফলে বাড়বে তাপমাত্রা। উধাও হবে বঙ্গজীবনের স্বস্তি। মে মাসের অর্ধেক ও জন মাস জুড়ে দাপট দেখাবে গরম। রাজ্যে বর্ষা ঢুতে পারে জুনের শেষে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: অল্প খরচে অভিনব অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরি করে তাক লাগালেন দুর্গাপুরে অধ্যাপক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে