BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অল্প খরচে অভিনব অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরি করে তাক লাগালেন দুর্গাপুরের অধ্যাপক

Published by: Arupkanti Bera |    Posted: May 12, 2021 10:09 pm|    Updated: May 13, 2021 10:03 am

The professor of Durgapur NIT made a low cost oxygen concentrator । Sangbad Pratidin

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: ‘প্রাণায়াম’ এখন অক্সিজেন (Oxygen) সমস্যা থেকে মুক্তি পেতে আশার আলো দেখাতে পারে। না, কোনও যোগ ব্যায়ামের কথা বলা হচ্ছে না। দুর্গাপুরে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপকের শিবেন্দুশেখর রায় দেশীয় প্রযুক্তিতে কম খরচে বহনযোগ্য অক্সিজেন কনসেন্ট্রেটর (Oxygen Concentrator) )তৈরি করেছেন। তাঁর দাবি, “এই মেশিন বাজারজাত করতে দাম পড়বে ৩০ হাজার টাকার মত। খুব সহজে ঘরে ব্যবহার করতে পারবেন সকলে।”

অক্সিজেন কনসেন্ট্রেটর এখন কতটা প্রয়োজন তা প্রতি মুহূর্তে সবাই টের পাচ্ছেন। একে অক্সিজেন কনসেন্ট্রেটরের অপ্রতুলতা তার উপর এর দাম। ফলে অনেক ক্ষেত্রেই তা সাধারণ মানুষের নাগালের বাইরে থেকে যাচ্ছে যন্ত্রটি। ফলে প্রাণ হারাতে হচ্ছে অনেককে। শিবেন্দুর দাবি, তাঁর তৈরি এই কম দামের কনসেন্ট্রেটর চিকিৎসকের পরামর্শ মতো রোগীর প্রয়োজনে রেগুলেটর ঘুরিয়ে খুব সহজে নিয়ন্ত্রণ করা যায়। ৩ থেকে ৫ মিনিটের মধ্যেই ৯২ থেকে ৯৪ শতাংশ অক্সিজেন সরবরাহ করতে পারে এই মেশিন।

গত বছর প্রথম যখন করোনা সংক্রমণে অক্সিজেনের সমস্যা সামনে আসে তখন থেকেই কনসেনট্রেটর তৈরির চিন্তা ভাবনা শুরু করেন শিবেন্দু। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই মুম্বই, বেঙ্গালুরুর কয়েকটি সংস্থা এই অক্সিজেন কনসেনট্রেটরের প্রযুক্তি নেওয়ার জন্য যোগাযোগ করছে। হাওড়ার সঞ্জীবনী হাসপাতালে এই মেশিন ব্যবহার শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এই মেশিনটি বিদ্যুৎ এবং ব্যাটারি দু’য়ের সাহায্যেই চালানো যায়।

[আরও পড়ুন: ঝুলছে দেশদ্রোহিতার মামলা, বিধায়ক পদে শপথ নিতে জামিন পেলেন অখিল গগৈ]

বিদেশ থেকে আমদানি করা অক্সিজেন কনসেনট্রেটরের অর্ধেকেরও কম দামে পাওয়া যাবে এই মেশিন। আর যাঁরা কিনতে পারবেন না তাঁরা ভাড়া নিয়েও প্রাণায়াম ব্যবহার করতে পারেন বলে জানিয়েছেন শিবেন্দু।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে ‘শ্রমিক আবাসন’, বড় ঘোষণা ফিরহাদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে