BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দুর্বৃত্তদের রুখতে হাওড়া, শিয়ালদহ-সহ বহু স্টেশনে আরও জোরদার হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা

Published by: Monishankar Choudhury |    Posted: August 26, 2020 5:26 pm|    Updated: August 26, 2020 5:26 pm

Howrah, Sealdah stations to get security boost

সুব্রত বিশ্বাস: হাওড়া, শিয়ালদহ, দমদম, বর্ধমান, ব্যান্ডেল-সহ পূর্ব রেলের গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে সুরক্ষা ব্যবস্থা যথোপযুক্ত নয় বলে মনে করেছে আরপিএফ। গুরুত্বপূর্ন স্টেশন ছাড়া এগারোটি স্টেশনে সুরক্ষার জন্য যে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছিল তা এখনও পালন করা হয়নি। পূর্ব রেলের আইজি ডিভিশনের কর্তাদের লিখিতভাবে জানিয়েছেন, হাওড়া, বর্ধমান, শিয়ালদহ ও দমদমে সিসিটিভি কন্ট্রোল রুম তৈরি হওয়া সত্বেও শিয়ালদহ ও হাওড়ায় মাত্র আশিটা করে সিসিটিভি লাগানো হয়েছে। শিয়ালদহে মাত্র ৮টি ও হাওড়ায় ২১টি ডিএফএমডি লাগানো যথেষ্ট নয় বলে মনে করছেন আরপিএফ প্রধান। তিনি দুই ডিভিশনের ভারপ্রাপ্ত কমান্ডেন্টদের নির্দেশ দেন ৩১ আগস্টের মধ্যে সিসিটিভি লাগানোর কাজ সম্পূর্ণ করতে। এজন্য ইঞ্জিনিয়ারিং বিভাগের সাহায্য নিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: পাকিস্তান থেকে RDX ও অস্ত্র পাচারের জের, রাজস্থানে যাবজ্জীবন কারাদণ্ড ১০ ব্যক্তির]

আগামী সেপ্টেম্বর থেকে কেন্দ্র মেট্রো ও লোকাল ট্রেন চালানোর পরিকল্পনার কথা জানানোর পর রেল নিজেদের লকডাউন পর্বে সক্রিয়তা যাচাইয়ে নেমেছে। পূর্ব রেলের আরপিএফ বিভাগ সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে গিয়ে একাধিক ঢিলেমি লক্ষ্য করেছে। এর পরই বিভাগকে একাধিক নির্দেশ দিয়েছেন পূর্ব রেলের অর্পিএফের প্রিন্সিপাল আইজি। স্টেশন সুরক্ষিত রাখার পাশাপাশি নানা অপরাধে যুক্তদের ধরপাকড়ের ঘটনা লকডাউনে কম হলেও নিয়মিত রেইড চালানোর নির্দেশ দিয়েছেন। পাশাপাশি চুরি, ডাকাতি, মহিলা যাত্রীদের হেনস্থার কড়া পদক্ষেপের সঙ্গে জিআরপি ও জেলা পুলিশের সঙ্গে সংযোগ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নানা কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত কর্মীদের অভিযোগ দীর্ঘদিন ধরে ফেলে রাখা হয়েছে। তার নিষ্পত্তি ঘটানোর নির্দেশও দেওয়া হয়েছে।

নির্দেশে সতর্ক করা হয়েছে আরপিএফ কর্মীদের। পাশাপাশি বিভাগের অভ্যন্তরীণ বিষয় সোশ্যাল মিডিয়া পোস্ট না করার নির্দেশ দিয়েছেন তিনি। ইদানিং এই মিডিয়া ব্যবহার করায় আরপিএফ কর্মীদের উপর ক্ষুব্ধ বিভাগীয় প্রধান। এই কাজকে ‘ইললিগাল একটিভিটিস’ বলেও বর্ণনা করা হয়েছে। দুই আরপিএফ কর্তার ঝামেলা ও বদলি প্রকাশ্যে আনা, কাঁচরাপাড়ায় রেলের জমি দখল, বানমগাছি, মধুপুরে ঘটে যাওয়া ঘটনা, দুর্গাপুর আরপিএফ ব্যারাকে কর্মীদের মধ্যে সংঘর্ষ সহ পানাগরের এসআই এর কার্যকলাপ সোশ্যাল মিডিয়ায় ফাঁস করা অনৈতিক বলে বিভাগ অভিযোগ তুলেছে। আরপিএফ কর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগ কঠোরভাবে দেখতে হবে ইনচার্জকে। না হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা হবে। পাশাপাশি অভ্যন্তরীণ বিষয় সোশ্যাল মিডিয়ায় না ছাড়ার নির্দেশ দিয়েছেন আরপিএফ অধিকর্তা।

[আরও পড়ুন: সিপিএমের আন্দোলন ঘিরে উত্তপ্ত ত্রিপুরা, গ্রেপ্তার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে