BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাকিস্তান থেকে RDX ও অস্ত্র পাচারের জের, রাজস্থানে যাবজ্জীবন কারাদণ্ড ১০ ব্যক্তির

Published by: Soumya Mukherjee |    Posted: August 26, 2020 3:49 pm|    Updated: August 26, 2020 3:49 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান থেকে আরডিএক্স-সহ বিভিন্ন বিস্ফোরক ও অস্ত্র ভারতে পাচারের জেরে যাবজ্জীবন কারাদণ্ড (life imprisonment) হল ১০ ব্যক্তির। মঙ্গলবার তাদের এই সাজা দিয়েছেন রাজস্থানের বারমেরের এসসি/এসটি আদালতের বিশেষ বিচারক ভামিতা সিং। আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে, অভিযুক্তরা পাকিস্তান থেকে বিস্ফোরক ও অস্ত্র নিয়ে এসে নিষিদ্ধ সংগঠনের জঙ্গিদের নাশকতা করতে সাহায্য করত। এই কারণে তাদের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাজাপ্রাপ্তরা পাকিস্তান থেকে বিস্ফোরক ও বিভিন্ন অস্ত্র নিয়ে এসে শিখ জঙ্গি সংগঠন বব্বর খালসা (Babbar Khalsa)- কে সরবরাহ করত। ২০০৯ সালের ৮ সেপ্টেম্বর বারমের শহর থেকে ১৩ কিলোমিটার দূরে একটি জায়গায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে বারমের পুলিশের একটি দল। ঘটনাস্থল থেকে ৬ কিলো আরডিএক্স (RDX), আটটি বিদেশি পিস্তল ও ৪২০ রাউন্ড কার্তুজ বাজেয়াপ্ত করা হয়। পরে ধৃতদের জেরা করে অন্য একটি জায়গা থেকে ৯ কেজি, একটি টাইমার ডিভাইস, তিনটি ডিটোনেটর, ৯১০টি কার্তুজ-সহ আরও অস্ত্র উদ্ধার হয়।

[আরও পড়ুন: ১৯ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার! একরত্তিকে বুকে আগলে বাঁচিয়ে মৃত মা ]

এরপরই পাকিস্তানের দুই অস্ত্রপাচারকারী আলিয়া খান ও ফোটিয়া খান এবং বব্বর খালসার তিন সদস্য হরজোত সিং, পরমজিৎ সিং ও জগমোহন সিং-সহ ১৪ জনের নাম অভিযোগ দায়ের করে মামলা শুরু করে পুলিশ। অভিযুক্তদের মধ্যে ১০ জনকে গ্রেপ্তারও করা হয়। তবে বাকি চার জন ভারতে না থাকায় তাদের গ্রেপ্তার করা সম্ভব হয়নি। মঙ্গলবার সেই মামলার রায় দিতে গিয়ে আদালতের বিশেষ বিচারক অভিযুক্তদের দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন।

[আরও পড়ুন: ভিডিওতে হিন্দু দেব-দেবীদের চরম অপমান! প্রয়াগরাজে গ্রেপ্তার মুসলিম ইউটিউবার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement