BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মেধাতালিকা ছাড়াই প্রকাশিত এ বছরের উচ্চমাধ্যমিকের ফল, পাশের হার ৯০ শতাংশের বেশি

Published by: Sucheta Sengupta |    Posted: July 17, 2020 3:45 pm|    Updated: July 17, 2020 4:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল ২০২০-এর উচ্চমাধ্যমিকের ফলাফল। পাশের হার ৯০.১৩  শতাংশ। সর্বোচ্চ নম্বর ৫০০এর মধ্যে ৪৯৯, অর্থাৎ ৯৯.৯৮ শতাংশ। যা সর্বকালের রেকর্ড। ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রদের পাশের হার – ৯০.৪৪ শতাংশ, ৯০ শতাংশের বেশি ছাত্রীদের পাশের হার। সবচেয়ে ভাল ফলাফল কলকাতার পরীক্ষার্থীদের। এছাড়া পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, কালিম্পং, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় পাশের হার সবচেয়ে বেশি। প্রথম বিভাগে পাশ করেছে ৫০ শতাংশের বেশি পরীক্ষার্থী। এবছর কোনও ফলাফল অসম্পূর্ণ নেই বলে জানিয়েছে সংসদ সভানেত্রী। গত বছরের তুলনায় ৪ শতাংশের বেশি পাশের হার।

পরীক্ষা অসম্পূর্ণ থাকায় এবছর প্রকাশিত হল না মেধাতালিকা। ৩১ জুলাই বিদ্যালয়ে গিয়ে মার্কশিট সংগ্রহ করতে পারবেন ছাত্রছাত্রীরা।  সাংবাদিক বৈঠকে জানালেন উচ্চশিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস। এছাড়া শুক্রবার বিকেল ৪টে থেকে ওয়েবসাইটে ফল প্রকাশের পর মার্কশিটের প্রিন্টআউট নেওয়া যাবে। যদি কেউ ফলাফলে সন্তুষ্ট না হন, তাহলে তাঁরা ফের পরীক্ষা দেওয়ার আবেদন জানাতে পারেন। তবে কবে পরীক্ষা হবে, সেই নিশ্চয়তা এখনও নেই বলে জানালেন মহুয়া দাস। ৩১ আগস্টের মধ্যে স্ক্রুটিনি, রিভিউয়ের আবেদন করা যাবে অনলাইনে। দুই ক্ষেত্রেই এর চার্জ কমছে শুধুমাত্র এ বছরের জন্য।

[আরও পড়ুন: বিমার ২০ লক্ষ টাকা আনতে গিয়ে ‘অপহৃত’ গ্রাহক, হাড়োয়া থানার দ্বারস্থ পরিবার]

১২ থেকে ২৭ মার্চ পর্যন্ত পরীক্ষা চলার কথা ছিল। ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা হওয়ায় ৩ টি পরীক্ষা বাতিল হয়। তা জুলাইয়ের ২, ৬ এবং ৮ তারিখ পরীক্ষা হওয়ার কথা থাকলেও, পরে তা বাতিল হয়। এসব বাধাবিঘ্নের মধ্যে আবার আমফানে তছনছ হয়ে গিয়েছিল সব। ফের বাধা পড়ে উত্তরপত্র সংগ্রহ, দেখার কাজে। সব বাধা পেরিয়ে অবশেষে শুক্রবার ফলপ্রকাশ হল। প্রতিটি উত্তরপত্রের সঠিকভাবে মূল্যায়ণ করা হয়েছে বলে দাবি সংসদের সভানেত্রী মহুয়া দাসের। তিনি জানিয়েছেন, গত বছর ৮৬.২৯ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছিল। এবছর সেই হার ৯০.১৩ শতাংশ। এবং সর্বোচ্চ নম্বরের নিরিখেও এবছর রেকর্ড। 

[আরও পড়ুন: বর্ধমানে শুটআউট, ভরদুপুরে যুবককে লক্ষ্য করে গুলি চালিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা]

এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৬১ হাজার ৫৮৩।  বিজ্ঞান বিভাগের পাশের হার ৯৮.৮৩ শতাংশ, বাণিজ্যে ৯২.৩৩ শতাংশ, কলা বিভাগে পাশ করেছে ৮৮.৭৪ শতাংশ পড়ুয়া। সফল পরীক্ষার্থীদের টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

\

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement