২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

গোয়ালতোড়ের উখলা জঙ্গল থেকে উদ্ধার প্রচুর অস্ত্রশস্ত্র, খতিয়ে দেখা হচ্ছে মাওবাদী যোগ

Published by: Sayani Sen |    Posted: September 25, 2020 10:24 pm|    Updated: September 25, 2020 10:24 pm

An Images

সম্যক খান, মেদিনীপুর: ফের অস্ত্র উদ্ধারের পুরনো স্মৃতি ফিরে এল পশ্চিম মেদিনীপুরে। শুক্রবার গোয়ালতোড়ের উখলা জঙ্গলের ভিতর মাটি খুঁড়ে পুলিশ উদ্ধার করল সাতটি মাস্কেট, একটি এসবিবিএল গান-সহ প্রচুর অস্ত্রশস্ত্রের ভগ্নাবশেষ। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, এগুলি বেশ কয়েক বছর আগের পুরনো অস্ত্রশস্ত্র (Arms)। অস্ত্রগুলি মরচে পড়ে জং ধরে অকেজো হয়ে গিয়েছে। কে বা কারা ওই অস্ত্রগুলি ওখানে পুঁতে রেখেছিল তা নিয়ে ইতিমধ্যে তদন্তও শুরু করেছে গোয়ালতোড় (Goaltore) থানার পুলিশ।

বিগত বাম জমানায় জঙ্গলমহলে মাওবাদীদের রাজত্ব চলাকালীন প্রায় এই ধরনের অস্ত্রশস্ত্র উদ্ধার হত জঙ্গল থেকে। পরবর্তীকালে পালাবদলের পর প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হয় জঙ্গলমহল থেকে। একদিকে মাওবাদী ও অপরদিকে সিপিএমের সশস্ত্রবাহিনীর লোকেরা গা ঢাকা দেওয়ার আগে তাদের অস্ত্রশস্ত্রগুলি এভাবেই মাটির তলায় পুঁতে দিয়ে চলে যায়। জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়েই শুক্রবার ডিএসপি অপারেশন এবং ওসির নেতৃত্বে গোয়ালতোড় থানার পুলিশ পে লোডার নিয়ে হানা দেয় গড়বেতা দুই নম্বর ব্লকের নয় নম্বর পিয়াশালা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ওই উখলার জঙ্গলে। প্রায় পাঁচ থেকে ছয় ফুট মাটি খুঁড়ে ওই অস্ত্রশস্ত্রগুলি উদ্ধার হয়। উদ্ধার হওয়া অস্ত্রশস্ত্রের পাশাপাশি ল্যাণ্ডমাইন তৈরির সামগ্রী অ্যালুমিনিয়ামের ক্যান, বিদ্যুতের তারও উদ্ধার হয়েছে। 

[আরও পড়ুন: স্থিতিশীল মা গায়ত্রী দেবী, শিশির অধিকারিকে ফোন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের]

অস্ত্রশস্ত্র উদ্ধারের ঘটনায় চলছে জোর রাজনৈতিক তরজা। তৃণমূল নেতা সৌগত রায়ের (Sougata Roy) দাবি, এই ঘটনার নেপথ্যে সিপিএম জড়িত। তবে মাওবাদী যোগসাজশও এড়ানো যাচ্ছে না। তবে সিপিএমের বিরুদ্ধে তোলা অভিযোগ নস্যাৎ করেছেন সুজন চক্রবর্তী (Sujan Chakrabortty)। তিনি বলেন, “যারা এসব করত তারা এখন তৃণমূলের সম্পদ। জেল থেকে বার করে তাদের সফরসঙ্গী করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।” বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও (Dilip Ghosh) এই ঘটনায় রাজ্য সরকারকে কটাক্ষ করেছেন। তিনি বলেন, “১০ বছর ধরে সরকার কী করছিল?” অস্ত্র উদ্ধারের ঘটনা কিছুটা হলেও চিন্তায় ফেলেছে পুলিশকে। এই ঘটনার সঙ্গে মাওবাদী যোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।  

[আরও পড়ুন: ভুয়ো শংসাপত্র দেখিয়ে কালনা কলেজে শিক্ষকতা! প্রমাণ দাখিল না করা পর্যন্ত বন্ধ বেতন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement