১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাঁওতালি সাহিত্যে অবদানের স্বীকৃতি, পদ্মশ্রী পেলেন ঝাড়গ্রামের কালীপদ সোরেন

Published by: Tiyasha Sarkar |    Posted: January 26, 2022 3:44 pm|    Updated: January 26, 2022 3:46 pm

Jhargram laureate kalipada Soren hopnoured with Padma Shri award | Sangbad Pratidin

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: সাঁওতালি ভাষার সাহিত্যে অবদানের জন্য এবার পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন ঝাড়গ্রামের সাঁওতালি ভাষার কবি-সাহিত্যিক কালীপদ সোরেন। তিনি খেরোয়াল সোরেন নামেই জনপ্রিয়। ২০০৭ সালে নাটক ‘চেৎরে চিকেয়েনা’র জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার এবং ২০১৯ সালে দিল্লি থেকে অনুবাদ পুরস্কার পেয়েছিলেন তিনি।

দিব্যেন্দু পালিতের লেখা ‘অনুভব’ গল্পটি অনুবাদ করেছিলেন কালীপদবাবু। তিনি সাঁওতালি ভাষায় অলচিকি হরফে তাঁর সাহিত্য সৃষ্টি করেন। তিনি সাঁওতালি ভাষায় ৩১ টি নাটক লিখেছেন, কবিতার বই রয়েছে ৪টি, গল্প সংকলন ২টি, রম্য রচনা ১টি, গল্পের বই ১টি। নিজের লেখা সুর করা গানের ক্যাসেট রয়েছে ৫টি, রেডিও নাটক ৬টি রয়েছে তাঁর। রাজ্য স্তরে সারদাপ্রসাদ কিস্কু স্মৃতি পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

[আরও পড়ুন: দুর্গাপুরের খোলামুখ খনিতে চুরি করতে গিয়ে মর্মান্তিক পরিণতি, কয়লা চাপা পড়ে মৃত ৪]

এবার পদ্মশ্রী সম্মান পাওয়া খেরোয়ালবাবু বলেন, “পেয়েছি কি না, জানি না। তবে সকালে দিল্লি থেকে আমায় ফোন করে জানতে চাওয়া হয়েছিল আমি পদ্মশ্রী সম্মান নিতে ইচ্ছুক কি না। আমি জনিয়ে ছিলাম জঙ্গলমহলের লেখক হিসেবে এই পুরস্কার নিতে ইচ্ছুক। এছাড়া মেদিনীপুর এবং ঝাড়গ্রাম তথ্য সংস্কৃতি দপ্তর থেকে আমাকে ফোন করে আমি কালীপদ সোরেন কি না চানতে চাওয়া হয়েছিল।”

উল্লেখ্য, ১৯৫৭ সালে রঘুনাথপুরে তাঁর জন্ম। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর। তাঁর সৃষ্টির মধ্যে ‘খেরওয়াল কো ডিশা কাটে’, বাহামনী, থারি ডাকারে মেট ডাক, সেরেঞ আকালারে খেরওয়াল বিশেষ উল্লেখযোগ্য। ত্রিমাসিক পত্রিকা ‘খেরওয়াল জাহের’-এর সম্পাদনাও করেন।

[আরও পড়ুন: সীমান্তে যাতায়াত করা বহু চালকের ড্রাইভিং লাইসেন্স জাল, শুল্ক দপ্তরকে সতর্ক করল BSF]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে