Advertisement
Advertisement
Jharkhali

ভিটামিন C ট্যাবলেট-ORS, গরমে সুস্থ থাকতে রয়্যাল বেঙ্গল টাইগারদের নয়া ডায়েট

ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা ৩ রয়্যাল বেঙ্গল টাইগারের পরিচর্যায় আনা হচ্ছে স্ট্যান্ড ফ্যান, তৈরি হয়েছে বাথটাব।

Jharkhali: Royal Bengal Tigers are in a bad state this summer, special measures by Forest Department
Published by: Sucheta Sengupta
  • Posted:April 23, 2024 5:19 pm
  • Updated:April 23, 2024 5:27 pm

দেবব্রত মণ্ডল, বারুইপুর: গরমে হাঁসফাঁস অবস্থা। কলকাতা ও সংলগ্ন জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির নিচে নামছেই না। সেইসঙ্গে তাপপ্রবাহ। এত তীব্র গরম সহ্য করতে পারছে না ওরাও। দিনেরাতে প্রবল কষ্ট হচ্ছে। আর তাই ওদের সুস্থ রাখতে ঝড়খালির ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে থাকা সুন্দরবনের দক্ষিণরায়দের জন্য একগুচ্ছ বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এই গরমে তারা যাতে অসুস্থ হয়ে না পড়ে, তার জন্য তাদের পরিচর্যায় বদল আনা হয়েছে। পাশাপাশি শরীর ঠান্ডা রাখতে নেওয়া হয়েছে বেশ কয়েকটি উদ্যোগ।

ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দারা গরমে ধুঁকছে। নিজস্ব ছবি।

ঝড়খালি (Jharkhali) ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে রয়্যাল ব্যবস্থা বেঙ্গল টাইগারদের পরিচর্যায় ত্রুটি রাখছে না জেলার বনদপ্তর। এখানে রয়েছে তিনটি বাঘ (Royal Bengal Tiger)। যাতে কোনওভাবেই গরমে অসুস্থ হয়ে না পড়ে তারা, সেজন্য পশু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিশেষ পরিচর্যা চলছে। বেড়েছে নজরদারি। দুবেলা পাইপের মাধ্যমে জল ছিটিয়ে স্নান করানো হচ্ছে ডোরাকাটাদের। এছাড়াও ভিটামিন সি ট্যাবলেট এবং ওআরএস (ORS) পাউডার জলে গুলে খাওয়ানো হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: ‘১৫ লাখ না দিলে চাকরি পাবেন কীভাবে?’ নিয়োগ দুর্নীতি নিয়ে শাহের নিশানায় মমতা]

অন্যদিকে দিনরাত বাঘেদের খাঁচার সামনে বিশালাকার স্ট্যান্ড ফ্যানের সাহায্যে হাওয়ার ব্যবস্থা করা হয়েছে। বাঘরা যে এনক্লোজারে (Enclosure)মধ্যে তৈরি করা হয়েছে বাথ টাব। নতুন তিনটি বাথ টাব তৈরি করা হয়েছে। তাছাড়াও বাঘেদের স্নানের (Bath) জন্য পুকুর তো রয়েছেই। এনক্লোজারের মধ্যে ছায়ার ব্যবস্থা করতে কৃত্রিমভাবে ছাউনি তৈরি করা হয়েছে। খাঁচার মধ্যে বড় বড় পাত্রে জল রাখা হয়েছে। যাতে নিজেদের প্রয়োজনমতো জল খেতে পারে বাঘেরা। বাঘেদের শরীর ঠাণ্ডা রাখতে এসব ব্যবস্থাই নেওয়া হয়েছে। তবে খাবারের মেনুতে এখনো কোনও উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়নি বলেই বনদপ্তর সূত্রে খবর।

Advertisement

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন: রামের ছবি দেওয়া প্লেটে দেদার বিকোচ্ছে চিকেন বিরিয়ানি! বজরং দলের বিক্ষোভে উত্তপ্ত দিল্লি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ