Advertisement
Advertisement

Breaking News

Kalyani

বাজল তোমার আলোর বেণু…বঙ্গে থাইল্যান্ডের মন্দির! প্রস্তুতি শুরু কল্যাণীর এই ক্লাবের

এর আগে মালয়েশিয়ার টুইন টাওয়ার, চিনের গ্র্যান্ড লিসবোয়া ক্যাসিনোর মণ্ডপ গড়ে চমকে দিয়েছিল কল্যাণীর এই ক্লাব।

Kalyani club gears up for Durga Puja
Published by: Subhankar Patra
  • Posted:June 16, 2024 5:14 pm
  • Updated:June 16, 2024 5:14 pm

সুবীর দাস, কল্যাণী: আকাশে পেঁজা তুলোর মতো মেঘ। নদীর ধারে কাশফুল। বাতাসে শিউলির গন্ধ। এই সবই ‘আগমনি’র বার্তা বহন করে। তবে এখনও প্রকৃতির এই রূপ নিতে কিছুটা দেরি। গরমে পুড়ছে বাংলা। চাতক পাখির মতো বর্ষার আশায় দক্ষিণবঙ্গবাসী। তাতে কী? বাঙালির সেরা পুজোর সাজে সাজতে শুরু করেছে কল্যাণী। ঠিকই ধরেছেন। এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে আইটিআই মোড়ের লুমিনাস ক্লাব। দুর্গাপুজোয় সকলের নজর কাড়তে বিধানচন্দ্র রায়ের তৈরি শহরে এবার তারা তুলে আনছে থাইল্যান্ডের অরুণ মন্দির।

মালয়েশিয়ার টুইন টাওয়ার (Twin towers), চিনের গ্র্যান্ড লিসবোয়া ক্যাসিনোর(Grand Lisboa) পর ৩২ তম বর্ষে কল্যাণীর এই ক্লাব তুলে ধরছে থাইল্যান্ডের ভোরের মন্দির বা ওয়াট অরুণ। এই মন্দিরটির অনুকরণে বানানো মণ্ডপটি উচ্চতা হবে ১৫০ ফুট, চওড়া ১৩০ ফুট।

Advertisement

[আরও পড়ুন: ‘ভোটে হেরে এলাকায় জল দিচ্ছে না তৃণমূল’, অভিযোগ তুলে বিক্ষোভে কুলটির বিজেপি বিধায়ক]

বৌদ্ধ মন্দিরটি থাইল্যান্ডের ব্যাংককের চাও ফ্রায়া নদীর পশ্চিম তীরে অবস্থিত। হিন্দু দেবতা ‘অরুণা’র নাম অনুসারে মন্দিরটির নাম হয়েছে ওয়াট অরুণ। বলা হয়, সকালের প্রথম আলো এই মন্দিরে এসে পড়ে। সেই থেকে এই মন্দিরকে ‘ভোরের মন্দির’ও বলা হয়। কল্যাণীর লুমিনাস ক্লাব সিদ্ধান্ত নিয়েছে, পুজো মণ্ডপটি তৈরি হবে ঝিনুক দিয়ে। এছাড়াও গতবারের মত থাকছে গহনার চমক।

Advertisement

বুদ্ধপূর্ণিমার দিনে ঢাকে কাঠি পড়েছে কল্যাণীর আইআইটি (Kalyani ITI) মোড়ের এই ক্লাবে। সেদিনই হয়েছে খুঁটি পুজো। গতবারের মতো এবারও মণ্ডপ তৈরির দায়িত্বে রয়েছে সরকার ডেকরেটার্স। ক্লাবের কর্ণধার অরূপ মুখোপাধ্যায় বলেন, “এবারে আমরা দর্শকদের কাছে তুলে ধরব ওয়াট অরুণ (Wat Arun) মন্দির। পুজোমণ্ডপে পুরোটা ঝিনুকের কাজ থাকবে। আমাদের বাজেট প্রায় ৩০ লক্ষ টাকা। গতবার পুলিশ প্রশাসনের অনেক সাহায্য পেয়েছি। আশা করছি, এবারও পাব। এবার মণ্ডপে অতিরিক্ত গেট করা হবে। আশা করছি, সব কিছু ঠিকঠাকই হবে।”

[আরও পড়ুন: সোমবার থেকেই দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি! বর্ষা ঢুকবে কবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ