১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লকডাউনে বেতন পাননি চটকল শ্রমিকরা, রাজ্যকে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ হাই কোর্টের

Published by: Paramita Paul |    Posted: June 24, 2020 8:47 pm|    Updated: June 24, 2020 8:47 pm

Kolkata High Court directs West Bengal government over Jute Mill worker's salary

শুভঙ্কর বসু: লকডাউন পর্বের জুট মিল শ্রমিকদের বকেয়া বেতন মিটিয়ে দিতে রাজ্য সরকারকে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Kolkata High Court)। এ বিষয় সিদ্ধান্ত নিতে সময়সীমাও বেঁধে দিয়েছেন বিচারপতিরা। আদালতের এই নির্দেশ কার্যকর হলে, চটকলের বহু শ্রমিক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

লেবার কমিশনার বা শ্রম দফতরের প্রধান সচিব কিংবা দফরের কোনও দায়িত্বপ্রাপ্ত আধিকারিকে জুট মিল মালিক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার কথা বলা হয়েছে।এ ব্যাপারে ৪ সপ্তাহের মধ্যে সদর্থক সিদ্ধান্তে পৌঁছোনোর নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। বিচারপতিদের সাফ কথা, শুধু আলোচনা করলেই চলবে না। শ্রমিকরা যাতে তাদের প্রাপ্য বকেয়া বেতন পান, সে ব্যাপারে রাজ্যকে সব রকম পদক্ষেপ করতে হবে বলেও জানিয়ে দিয়েছে আদালত।

[আরও পড়ুন : পঞ্চায়েত সদস্যকে ক্ষমা চাইতে বাধ্য করায় ‘হুমকি’ তৃণমূলের, বিজেপির নেতৃত্বে পালটা হামলা স্থানীয়দের]

অভিযোগ, লকডাউন পর্বে সমস্ত শ্রমিককে প্রাপ্য মজুরি মিটিয়ে দেওয়ার ব্যাপারে কেন্দ্র ও রাজ্যের ঘোষণা সত্ত্বেও জুটমিল মালিকদের সংগঠন আইজেএমএ (IJMA) লকডাউন চলাকালীন শ্রমিকদের মজুরি না দেওয়ার সিদ্ধান্ত নেয়। যার ফলে ক্ষতিগ্রস্ত হন রাজ্যের প্রায় ২ লক্ষ জুট মিল শ্রমিক। এরপরই জুট মিল মালিকদের ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় শ্রমিক সংগঠন টিইউসিআই (TUCI)। সেই মামলায় বুধবার ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে।

[আরও পড়ুন : পঞ্চায়েত সদস্যকে ক্ষমা চাইতে বাধ্য করায় ‘হুমকি’ তৃণমূলের, বিজেপির নেতৃত্বে পালটা হামলা স্থানীয়দের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে