BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Weather Update: বর্ষার আগমনি বার্তা, সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি

Published by: Sayani Sen |    Posted: May 15, 2022 10:02 am|    Updated: May 15, 2022 10:02 am

Kolkata may be witness heavy to moderate rain in this week । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: সকাল থেকে প্রচণ্ড রোদ। বাইরে বেরতেও মন চাইছে। আবার আচমকাই কালো মেঘে ঢাকছে আকাশ। সন্ধে হতে না হতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি (Rain)। সঙ্গে ঝোড়ো হাওয়া। তা সত্ত্বেও ভ্যাপসা গরম থেকে রেহাই নেই রাজ্যবাসীর। আপাতত কয়েকদিন এমনই আবহাওয়া জারি থাকবে বলেই মত আলিপুর আবহাওয়া দপ্তরের। তবে অন্যান্য বছরের তুলনায় বঙ্গে বর্ষা যে এবার কিছুটা আগে আসবে, সে ইঙ্গিত দিয়েছেন আবহাওয়াবিদরা। উত্তরবঙ্গে রবিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গে সোমবার থেকে বাড়বে বৃষ্টি।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। ভারী বৃষ্টির সম্ভাবনা সিকিম এবং উত্তরবঙ্গে। বিহার থেকে অসম পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা অবস্থান করছে। এছাড়া আরও একটি অক্ষরেখা উত্তর-দক্ষিণ এবং উত্তর-পশ্চিম ভারতে রয়েছে। সবমিলিয়ে বঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে।

[আরও পড়ুন: উলুবেড়িয়ায় জাতীয় সড়কে ভয়াবহ পথ দুর্ঘটনা, প্রাণ গেল তমলুকের বিজেপি নেতার]

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। গরম বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় চলবে বৃষ্টি। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গ জুড়েও বৃষ্টি চলবে। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

এদিকে, রবিবারই বর্ষা ঢুকবে দক্ষিণ আন্দামান সাগরে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জেও বর্ষা ঢুকবে। নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে আন্দামানে আগাম বর্ষার পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। আবহাওয়া দপ্তরের অনুমান, ২৭ মে ভারতের মূল ভূখণ্ড কেরলে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

[আরও পড়ুন: বাংলাদেশে ১০ হাজার কোটির ব্যাংক জালিয়াতি করে বাংলায় আত্মগোপন, ইডির হাতে গ্রেপ্তার ৬]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে