১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অবশেষে খোঁজ মিলল শচীনের, গভীর জঙ্গল থেকে নিজেই ফিরল খাঁচায়

Published by: Sucheta Sengupta |    Posted: January 4, 2019 7:34 pm|    Updated: January 4, 2019 8:25 pm

Leopard Sachin came back

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: হারিয়ে নয়, ঘন জঙ্গলে গা ঢাকা দিয়েছিল শচীন। তিনদিন পর ধরা দিল। বেঙ্গল সাফারি পার্কের নিখোঁজ রয়্যাল বেঙ্গল টাইগারের খোঁজ মিলল শুক্রবার। বিকেল প্রায় ৫টা নাগাদ এলিফ্যান্ট স্কোয়াডের কর্মীরা দেখতে পান, ধীরে ধীরে এনক্লোজারের দিকে এগিয়ে যাচ্ছে শচীন। চোখের নিচে, পায়ে সামান্য ক্ষত রয়েছে তার। এনক্লোজারে ঢোকার পর তাকে খাবার দেওয়া হয়। তারপর কর্মীরা নাইট শেল্টারে তাকে নিয়ে যায়।

বনকর্মীদের প্রাথমিক অনুমান, খাঁচাবন্দি থাকতে আর ভাল লাগছিল না শচীনের। তাই বছরের প্রথম দিনই এনক্লোজার ভেঙে বেরিয়ে পড়েছিল সে। তার খোঁজে ড্রোন, কুনকি হাতি, ট্র্যাপ ক্যামেরা, বিশেষজ্ঞ দল – কি না নামানো হয়েছে? কিন্তু শচীনের নাগাল পায়নি কেউ। শেষপর্যন্ত ঘরের ছেলে ঘরেই ফিরে এসেছে। সে আরও গভীর জঙ্গলে গিয়ে কিছুদিন বিশ্রাম নিচ্ছিল। তবে পর্যাপ্ত খাবার পায়নি। যার জন্য কিছুটা দুর্বল হয়ে পড়েছে। চোখের নিচে এবং পায়ে ক্ষত কীভাবে, তা বুঝতে পারেননি কর্মীরা। এদিনই শচীনকে নাইট শেল্টারে নিয়ে যাওয়ার পর চিকিৎসকরা তাকে পরীক্ষা করে দেখেন। প্রয়োজনীয় ওষুধপত্র দেওয়া হয়েছে। কিছুদিন তাকে পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছেন কর্মীরা।

                                              [বীরভূম সফরে গিয়ে ব্যাডমিন্টন খেললেন মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিও]

বছর খানেক আগে খয়েরবাড়ি ব্যঘ্র সংরক্ষণকেন্দ্র থেকে শিলিগুড়ির সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছিল দুটি চিতাবাঘ শচীন এবং সৌরভকে। সম্পর্কে আবার তারা দুই ভাই। স্বভাবে সৌরভ কিছুটা শান্ত হলেও, শচীনের প্রতি বরাবরই একটু বেশি নজর দিতে হত বনকর্মীদের। তার জনপ্রিয়তাও ছিল বেশি। তবে সেসব এড়িয়েই একা আড়ালে চলে গিয়েছিল সকলের প্রিয় শচীন। খাঁচা খুলে বাঘ উধাওয়ের খবর ছড়িয়ে পড়তেই আতঙ্কিত হয়ে পড়েন পর্যটকরা। খোলা জায়গায় যে কোনও সময় শচীন অবতীর্ণ হতে পারে, এই আশঙ্কায় কয়েকদিন বন্ধ ছিল সাফারি। শচীনকে ফিরে পাওয়ায় বেঙ্গল সাফারি পার্কের স্বাভাবিক পরিবেশ ফিরে এসেছে।  শুরু হয়েছে লেপার্ড সাফারিও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে