Advertisement
Advertisement
Mamata Banerjee

‘হিংসুটে, কুচুটে’! বারাকপুরে মোদির ‘গ্যারান্টি’র কড়া জবাব মমতার

CAA লাগু করা নিয়ে হুঁশিয়ারির সুরে মমতা বললেন, ''মতুয়াদের CAA করা যাবে না। ওঁরা ইতিমধ্যে নাগরিক। আপনি ওঁদের ভোটে জিতেছেন। মনে রাখবেন, মতুয়াদের গায়ে হাত দিলে আমার গায়েও হাত পড়বে।''

Lok Sabha Election 2024: Mamata Banerjee replies Narendra Modi's five 'guarantee's from Barrackpur Lok Sabha constituency

ফাইল ছবি।

Published by: Sucheta Sengupta
  • Posted:May 12, 2024 2:01 pm
  • Updated:May 12, 2024 2:23 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের প্রচারে রাজ্যে রাজ্যে ঘুরছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার বাংলায় চারটি জনসভা। বারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের সমর্থনে প্রথম সভা করেন তিনি। সেখানে ধর্মের ভিত্তিতে সংরক্ষণ নয়, রামনবমী পালন, CAA কার্যকর-সহ পাঁচ গ্যারান্টির কথা বলেছেন মোদি। আর আমডাঙায় তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের জনসভা থেকে তার পালটা দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, ‘হিংসুটে, কুচুটে।’ CAA লাগু করা নিয়ে হুঁশিয়ারির সুরে মমতা বললেন, ”মতুয়াদের CAA করা যাবে না। ওঁরা ইতিমধ্যে নাগরিক। আপনি ওঁদের ভোটে জিতেছেন। লজ্জা করে না? মনে রাখবেন, মতুয়াদের গায়ে হাত দিলে আমার গায়েও হাত পড়বে।”

রবিবার সকাল সাড়ে ১১টা নাগাদ বারাকপুর লোকসভা কেন্দ্রের ভাটপাড়ায় জনসভা করে কার্যত মেরুকরণ অস্ত্রে শান দিয়েছেন মোদি (Narendra Modi)। রামনবমী পালন, ‘জয় শ্রীরাম’ স্লোগান, CAA ইস্যু নিয়ে সুর চড়িয়েছেন। তার খানিক পরেই আমডাঙার নির্বাচনী সভায় মোদি ‘গ্যারান্টি’র পালটা জবাবে সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, ”যখন আমি এখানে সভার জন্য প্রস্তুতি নিচ্ছি, সেসময় বারাকপুরের ভাটপাড়ায় প্রধানমন্ত্রী সভা করেছে ভাষণ দিয়েছেন। শুনলাম উনি নাকি মোদি গ্যারান্টির কথা বলেছেন। কী গ্যারান্টি? বলেছেন, CAA লাগু হবেই, কেউ আটকাতে পারবে না। আমি বলছি, মতুয়াদের জন্য CAA হবে না। মনে রাখবেন, ওঁরা নাগরিক, ওঁদের ভোটে আপনি জিতেছেন। আর যদি নাগরিকত্ব দিতেই হয় নিঃশর্তে দেবেন।”

Advertisement

[আরও পড়ুন: অস্ত্র মেরুকরণ! বারাকপুরের জনসভা থেকে ৫ ‘গ্যারান্টি’ দিলেন মোদি]

ধর্মের ভিত্তিতে নয়, তপসিলি জাতি-উপজাতিদের জন্যই সংরক্ষণ (Quota) থাকবে। মোদির এই মন্তব্যের পালটা দিয়ে মমতার বক্তব্য, ”বলা হয়েছে, সংখ্যালঘুরা তপসিলি জাতি-উপজাতিদের সংরক্ষণে ভাগ বসাবে। কেন বসাতে যাবে? এই কথা এমন সংখ্যালঘু অধ্যুষিত জায়গায় দাঁড়িয়ে বলতে পারবেন? পারবেন না। আমি বলছি, মুসলিমদের জন্য যেমন যা সুবিধা আছে, তা থাকবে। তপসিলিদের জন্য যা আছে, থাকবে। সংরক্ষণের সুবিধা আরও বাড়বে, কমবে না।”

Advertisement

[আরও পড়ুন: ‘এমন জায়গায় জিতব, ভোট পণ্ডিতরাও চমকে যাবেন’, বাংলা নিয়ে বড় ঘোষণা মোদির]

সন্দেশখালি নিয়ে মোদির বক্তব্যেরও পালটা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  তাঁর মন্তব্য়, ‘‘এখনও সন্দেশখালি নিয়ে মিথ্যে কথা বলে যাচ্ছেন। সন্দেশ তো আপনার জন্য অপেক্ষা করছে। সন্দেশ হচ্ছে, দেশের খবর কী? মোদী হারছেন, মোদী বিদায় নিচ্ছেন।’’ সুর চড়ালেন ১০০ দিনের কাজে কেন্দ্রের টাকা না দেওয়ার অভিযোগেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ