Advertisement
Advertisement
Lok Sabha Election 2024

ষষ্ঠ দফায় বাংলায় ভোটের হার কত, জানাল কমিশন

রাজ্যের আট কেন্দ্রে ভোট পড়ার গড় হার কত?

Lok Sabha Election 2024: Vote percentage of six phase
Published by: Sayani Sen
  • Posted:May 26, 2024 9:19 pm
  • Updated:May 26, 2024 9:23 pm

সুদীপ রায়চৌধুরী: বাংলার মোট আট কেন্দ্রে ছিল ষষ্ঠ দফার লোকসভা নির্বাচন। শনিবার ভোটে সামান্য হিংসা হয়েছে ঠিকই। তবে ষষ্ঠ দফার লোকসভা নির্বাচন মোটের উপর শান্তিপূর্ণই। কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, রবিবার সে তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন।

কমিশনের তরফে জানানো হয়েছে, শনিবার ষষ্ঠ দফায় রাজ্যের আট কেন্দ্রে ভোট পড়ার গড় হার ৮২.৭১ শতাংশ। গত লোকসভা ভোটে এই হার ছিল ৮৪ শতাংশেরও বেশি। এবার আট কেন্দ্রের মধ্যে শীর্ষে বিষ্ণুপুর। সেখানে মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন স্বামী-স্ত্রী। বিজেপির সৌমিত্র খাঁ এবং তৃণমূলের সুজাতা মণ্ডলের লড়াই। সেখানে ভোট পড়েছে ৮৫.৯১ শতাংশ। গতবারের তুলনায় এবার কিছুটা ভোট বেড়েছে বিষ্ণুপুরে। সেবার ভোট পড়েছিল ৮৭.৩৯ শতাংশ।

Advertisement

তার পরেই আছে তমলুক। সেখানে এবার নজর ছিল সকলের। কারণ, সেখানে এবার প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বনাম তরুণ নেতা তৃণমূলের দেবাংশু ভট্টাচার্য ও সিপিএমের সায়ন বন্দ্যোপাধ্যায়ের লড়াই। ভোটের হার ৮৪.৭৯ শতাংশ। গতবার তমলুকে ভোট পড়েছিল ৮৪.৭১ শতাংশ।

Advertisement

[আরও পড়ুন: রেমাল Live Update: গতি বাড়িয়ে বাংলার আরও কাছে রেমাল, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী]

কাঁথির ভোটের হার ৮৪.৭৭ শতাংশ। গতবার সেখানে ভোটের হার ছিল কিছুটা কম ৮৫.২৮ শতাংশ। ঝাড়গ্রামে এবার ৮৩.৪৭ শতাংশ ভোট পড়েছে। যা গত লোকসভা নির্বাচনের তুলনায় কিছুটা কম। কারণ, ২০১৯ সালে ভোট পড়েছিল ৮৫.৪৭ শতাংশ। দেব ও হিরণের ঘাটালে এবার ভোট পড়েছে ৮২.১৭ শতাংশ। গতবার সেখানে ভোট পড়েছিল ৮২.৭০ শতাংশ। মেদিনীপুরে ৮১.৫৬ শতাংশ ভোট পড়েছে এবার। তবে গতবার সেখানে আরও বেশি ভোট পড়েছিল। ভোটের হার ছিল ৮৪.১৩ শতাংশ। বাঁকুড়ায় ৮০.৭৫ শতাংশ ভোট পড়েছে। গতবার ভোটের হার ছিল ৮৩.১৫ শতাংশ। পুরুলিয়ায় ভোটের হার সর্বনিম্ন। সেখানে এবার ভোট পড়েছে ৭৮.৩৯ শতাংশ। গত লোকসভা নির্বাচনে ৮২.২৮ শতাংশ ভোট পড়েছিল।

[আরও পড়ুন: এক হাতে ছাতা ও অন্য হাতে ধুতির খুঁট, ঝড়ের আগে ফের হাজির ‘সুপার হিরো’ কান্তি বুড়ো]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ