১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শীতের আমেজে বাধা নিম্নচাপ! ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

Published by: Tiyasha Sarkar |    Posted: November 26, 2021 10:19 am|    Updated: November 26, 2021 12:36 pm

Low pressure belt to delay winter in Kolkata | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নভেম্বরের শুরুতেই শীতের শিরশিরানি অনুভূত হয়েছিল। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়নি। নিম্নচাপের জেরে উধাও হয়েছিল শীতের আমেজ। স্বাভাবিকভাবেই মন খারাপ হয়েছিল শীতবিলাসীদের। তাঁদের প্রশ্ন একটাই, কবে দেখা মিলবে শীতের। তাঁদের জন্য সুখবর দিল হাওয়া অফিস।

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, চলতি সপ্তাহ থেকেই ফের কমবে তাপমাত্রা। শীতের আগমন এবার স্রেফ সময়ের অপেক্ষা। জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় পরিষ্কার থাকবে কলকাতার আকাশ। রাতের দিকে সামান্য বাড়বে তাপমাত্রা। তবে ভোরের দিকে রাজ্যবাসী অনুভব করতে পারবেন শীতের আমেজ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রার পারদ।

[আরও পড়ুন: Coronavirus Update: রাজ্যের কোভিড গ্রাফে স্বস্তি, অনেকটাই কমল দৈনিক সংক্রমণ]

ইতিমধ্যেই বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া। শুক্রবার সকালেও শীতের আমেজ কলকাতায় (Kolkata)। জেলাগুলির তাপমাত্রা এক ধাক্কায় বেশ খানিকটা নেমে গিয়েছে। সকালে কুয়াশায় মুড়েছে পথ-ঘাট। ফলে কমেছে দৃশ্যমানতা। সব মিলিয়ে শীতের আমেজ পড়ে গিয়েছে বাংলায়। আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। এটি ক্রমশ অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগোবে। যার জেরে ডিসেম্বরের একদম শুরুতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা ও জেলাগুলিতে। প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান সাগরে। সেই সময় ফের বাড়তে পারে তাপমাত্রা। তবে নিম্নচাপ কাটতেই জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে। 

উল্লেখ্য, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে তাপমাত্রা। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি। চলতি সপ্তাহে কলকাতার তাপমাত্রা নামতে পারে ১৮ ডিগ্রিরও নিচে। ফলে বেশ কয়েকটি জেলার তাপমাত্রা নামতে পারে ১৫ ডিগ্রিও নিচে। অন্যদিকে, আজ অর্থাৎ শুক্রবার  তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, করাইকালে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রার তারতম্যের প্রভাবে উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে থাকবে কুয়াশা।  উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলির তাপমাত্রা ক্রমশ বাড়বে। নভেম্বর মাসের শেষের দিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্বু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরপুর-সহ উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে।

[আরও পড়ুন: পাহাড়ের রাজনীতিতে চমক, গ্লেনারিস রেস্তরাঁ কর্তা অজয় এডওয়ার্ডের ‘হামরো পার্টি’র আত্মপ্রকাশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে