BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পড়শি রাজ্যের নিম্নচাপের ঠেলায় সপ্তাহান্তে ভারী বৃষ্টির খাঁড়া দক্ষিণবঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 20, 2017 3:04 am|    Updated: July 20, 2017 3:06 am

Low pressure likely to trigger Heavy rain in South Bengal

স্টাফ রিপোর্টার: ওড়িশার উপর অবস্থান করছে সুস্পষ্ট নিম্নচাপ। নিম্নচাপকে শক্তিশালী করতে সঙ্গে জুড়েছে একটি নিম্নচাপ অক্ষরেখাও৷ এই জোটের টানে সপ্তাহান্তে ভারী বৃষ্টির খাঁড়া ঝুলছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বাদ যাবে না কলকাতাও। এখানেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার কেন্দ্রীয় আবহাওয়া মন্ত্রকের উপ মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ৭২ ঘণ্টায় উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

[সনিকা মৃত্যু মামলায় পেশ চার্জশিট, বিক্রমের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের ধারা]

পড়শি রাজ্যে নিম্নচাপের ঠেলায় বুধবার সকাল থেকেই খেপে খেপে বৃষ্টি হয়েছে মহানগর—সহ আশপাশে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনার কথা জানিয়ে রেখেছেন আবহাওয়াবিদরা। এদিন বিকেল পর্যন্ত আলিপুরে বৃষ্টি হয়েছে ১২.৮ মিলিমিটার। গত ১১ জুলাই পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভাল বৃষ্টি হলেও সপ্তাহখানেক সেরকম বৃষ্টির মুখ দেখেনি শহর। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গিয়ে অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়। এমনকী, বর্ষার কালো মেঘ সরে গিয়ে পেঁজা তুলোর মতো শরতের আকাশও উঁকি দিচ্ছিল। কিন্তু ওড়িশার উপর তৈরি নিম্নচাপ ফের ছন্দে ফিরিয়ে এনেছে বর্ষাকে। এদিন মেঘের কারণে এক ধাক্কায় নেমে এসেছে সর্বোচ্চ তাপমাত্রাও। আলিপুরে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি নেমে দাঁড়ায় ৩০.১ ডিগ্রি সেলসিয়াসে।

[‘হেরিটেজ’ টয়ট্রেন নিয়ে উদ্বিগ্ন ইউনেস্কো]

এদিকে শুক্রবার ২১ জুলাইয়ের অনুষ্ঠান। সেদিনও শহরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা। পুজোর বাকি আর প্রায় মাস দুয়েক। প্রতিমার কাঠামোতে মাটির প্রলেপের কাজও শুরু হয়ে গিয়েছে৷ মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। এই সময় এ হেন পরিস্থিতিতে প্রতিমা গড়ার কাজ ব্যাহত হচ্ছে৷ পুজোর সময় প্রায় ৫ হাজার প্রতিমা এই কুমোরটুলি থেকে যায় কলকাতার বিভিন্ন পুজো মণ্ডপে। বিদেশে পাড়ি দেয় প্রায় ৭০টি প্রতিমা। শিল্পীরা এই ঠাকুর তৈরির প্রস্তুতি শুরু করে দেন অনেক আগে থেকেই। নিম্নচাপের বৃষ্টি নিয়ে তাই বেশ চিন্তায় কুমোরটুলির মৃৎশিল্পীরা। এদিকে মণ্ডপ তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেখানেও সমস্যা দেখা বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে