BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

কোভিড পরিস্থিতিতে শেষ হয়নি সিলেবাস, পিছিয়ে যেতে পারে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক

Published by: Paramita Paul |    Posted: November 17, 2020 8:36 pm|    Updated: November 17, 2020 8:37 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: টানা আট মাস রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বন্ধ। ২০২১ সালের উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষার্থীদের একদিনও ক্লাস হয়নি। মাধ্যমিক (Madhyamike) পরীক্ষার্থীরা ক্লাস করেছে মাত্র আড়াই মাস। সেক্ষেত্রে কবে এবং কীভাবে তাদের পরীক্ষা হবে, তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। আগামী বছর এ রাজ্যে মার্চ-এপ্রিল নাগাদ বিধানসভা নির্বাচন। স্কুলশিক্ষা দপ্তরের একটি সূত্র জানিয়েছে, ভোট পর্ব মিটলে জুন (June) মাস নাগাদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে ঘোষণা করেছেন কোভিড পরিস্থিতির কারণে স্কুল বন্ধ থাকায় এ বছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। পড়ুয়ারা সরাসরি চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ পাবে। ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। স্কুল কবে খুলবে ডিসেম্বরে সিদ্ধান্ত হবে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ইতিমধ্যে জানিয়েছেন, ডিসেম্বরে খুলবে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়। স্কুলে ক্লাস শুরু নিয়েও আলোচনা চলছে।

[আরও পড়ুন : উৎসবের মরশুম শেষ হতেই ফের উদ্বেগ, রাজ্যে লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ]

উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, স্নাতক এবং স্নাতকোত্তরের ক্লাস শুরু হলে সম্পূর্ণ কোভিড (COVID-19) বিধি মানতে হবে। বাধ্যতামূলক মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার। এছাড়া শারীরিক দূরত্ববিধিও মানতে হবে। প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শ্রেণীকক্ষ ভালভাবে জীবাণুমুক্ত করতে হবে। স্কুল খোলার ক্ষেত্রে সিদ্ধান্ত না হওয়ায় উদ্বিগ্ন অভিভাবকরা। কারণ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কোন সিলেবাস এর উপরে হবে তা নিয়ে তৈরি হয়েছে ধন্দ।

মহারাষ্ট্র ও গুজরাট সরকার ঘোষণা করেছে ফেব্রুয়ারি-মার্চের বদলে তাদের দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা হবে মে মাসে। কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে দুই রাজ্যের সরকার। পশ্চিমবঙ্গ সরকার এখনও মাধ্যমিক উচ্চমাধ্যমিক নিয়ে চূড়ান্ত কোনও ঘোষণা করেনি। শিক্ষামন্ত্রী ফোন না তোলায় তাঁর মন্তব্য জানা সম্ভব হয়নি। এসএমএসেরও জবাব দেননি পার্থবাবু। তাঁর দপ্তরের এক কর্তা জানিয়েছেন, ফেব্রুয়ারি-মার্চে মাধ্যমিক উচ্চমাধ্যমিক করা সম্ভব নয়। কারণ একটাই, সিলেবাস শেষ হয়নি।

[আরও পড়ুন : কর্মব্যস্ত দিনেও লোকাল ট্রেনে বাড়ল না যাত্রী সংখ্যা, উদ্বেগে রেল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement