BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বদলির প্রতিবাদে বিষপান করা ৫ শিক্ষিকাই যোগ দেবেন তৃণমূলে, তালিকায় শিক্ষক নেতা মইদুলও

Published by: Sayani Sen |    Posted: November 19, 2021 5:18 pm|    Updated: November 20, 2021 1:52 pm

Maidul Islam will join TMC in next Sunday । Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গে বদলি। তারই প্রতিবাদে বিকাশ ভবনের সামনে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেছিলেন পাঁচজন শিক্ষিকা। বর্তমানে সুস্থ রয়েছেন তাঁরা। মাত্র তিন মাসের মধ্যেই সিদ্ধান্ত বদল। এবার শাসকদল তৃণমূলে (TMC) যোগ দিতে চলেছেন আন্দোলনকারী ওই পাঁচ শিক্ষিকা। ঘাসফুল শিবিরে নাম লেখাতে চলেছেন শিক্ষক নেতা মইদুল ইসলামও। রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়িয়ে আদিগঙ্গায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন তিনি। আগামী রবিবার ডায়মন্ড হারবার থেকে তৃণমূলে যোগ দেবেন তাঁরা। 

ঘটনার সূত্রপাত গত ১৮ আগস্ট। শিশুশিক্ষা কেন্দ্রের (SSK) ৫ শিক্ষিকাকে বহু দূরে বদলির জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। কলকাতা কিংবা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার শিশুশিক্ষা কেন্দ্র থেকে সরিয়ে তাঁদের উত্তরবঙ্গে বদলি করে শিক্ষাদপ্তর। তার বিরুদ্ধে প্রতিবাদে নামে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। শিক্ষাদপ্তরের বিজ্ঞপ্তি প্রত্যাহারের আবেদন জানিয়েও লাভ না হওয়ায় তাঁরা বিকাশ ভবনের সামনে অনশন শুরু করেন।

[আরও পড়ুন: বনগাঁয় খোলা মঞ্চে অর্ধনগ্ন অবস্থায় উদ্দাম নাচ নর্তকীদের, ভাইরাল ভিডিও]

গত ২৪ আগস্ট আন্দোলনরত ওই ৫ শিক্ষিকা বিকাশ ভবনের সামনেই বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন। তাঁদের মধ্যে পুতুল মণ্ডল-সহ ২ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় হাসপাতালেও ভরতি করা হয়। বর্তমানে সকলেই সুস্থ রয়েছেন। বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়। তাঁদের বিরুদ্ধেই আইনভঙ্গের অভিযোগে মামলা দায়ের করে পুলিশ।

Teacher

অন্যদিকে প্রতিবাদে সরব হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) কালীঘাটের বাড়ির কাছে আদিগঙ্গায় নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন মইদুল ইসলাম।

রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার পরেও কেন সিদ্ধান্ত বদল করছেন মইদুল ইসলাম? ওই পাঁচ শিক্ষিকারও শাসকদলে নাম লেখানোর সিদ্ধান্তের নেপথ্যে কী রয়েছে, উঠছে সেই প্রশ্ন। যদিও শিক্ষক নেতা মইদুল ইসলামের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক কাজে অত্যন্ত খুশি তিনি। সে কারণেই তৃণমূলে যোগদানের সিদ্ধান্ত। শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সভাপতি ছবি চাকি হাজরার মতও একইরকম। আলোচনার মাধ্যমে এবার সমস্যা সমাধান হবে বলেই আশাবাদী তিনি।

[আরও পড়ুন: ব্যাগে লক্ষ লক্ষ টাকা! শিয়ালদহের ২ টিকিট পরীক্ষককে চাকরি থেকে বরখাস্ত করল রেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে