Advertisement
Advertisement
Ram Navami

রামনবমীতে শান্তিপুরেও রামলালা, পুজোর সঙ্গে হবে শোভাযাত্রাও

তৈরি করা হয়েছে প্রায় ৫৫ ইঞ্চির মাটির মূর্তি।

Making clay idol of Ram Lala in Santipur on Ram Navami

নিজের তৈরি মূর্তি ও রামলালার ছবি হাতে শিল্পী।

Published by: Subhankar Patra
  • Posted:April 16, 2024 9:30 pm
  • Updated:April 16, 2024 9:30 pm

সঞ্জিত ঘোষ, নদিয়া: বুধবার রামনবমী। অযোধ্যার (Ayodhya) রামমন্দিরের সঙ্গে দেশের বিভিন্ন কোণায় রামনবমীর প্রস্তুতি নিচ্ছেন আয়োজকরা। প্রস্তুতি নিচ্ছে নদিয়ার শান্তিপুরের (Santipur) রামনবমী উদযাপন সমিতিও। এবার অযোধ্যার রামলালার মূর্তি অনুকরণের প্রায় ৫৫ ইঞ্চির মাটির মূর্তি তৈরি করে উৎসবের আয়োজন করছেন তাঁরা।

অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা হওয়ার পর এবার তাঁদের উন্মাদনা চরমে। এক মাসের আগে সমিতির পক্ষ থেকে শান্তিপুরের গোপালপুরের শিল্পী সৌরভ সাহাকে অযোধ্যার রামলালার অনুকরণে মূর্তি বানাতে দেওয়া হয়। সেই মূর্তির কাজ শেষ। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শিল্পী সৌরভ বলেন, “অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠার পর থেকে আমার একটা ইচ্ছা ছিল রামলালার মূর্তি বানানোর। সেই ইচ্ছা পূর্ণ হল। রামলালার ছবি দেখে এই মূর্তি তৈরি করেছি। এই মূর্তি পুরোটায় মাটির।”

Advertisement

[আরও পড়ুন: দুর্ঘটনাগ্রস্ত পর্যটকদের উদ্ধারে তৎপর রাজ্য, সুজিত বসুকে ওড়িশায় পাঠালেন মমতা]

কয়েক বছর আগে থেকে শান্তিপুর স্টেশনের পাশে গোলপার্কের মাঠে রামনবমী পালন করে আসছে রামনবমী উদযাপন সমিতি। তবে এবার সেই মাঠের বদলে স্থানীয় গোডাউন মাঠে পালন করা হবে রামনবমী। শান্তিপুর রেলওয়ে স্টেশনকে অমৃত মহোৎসব প্রকল্পের অন্তর্ভুক্ত করায় সংস্কারের কাজ চলছে। সেই কারণে এই স্থান পরিবর্তন বলে জানাচ্ছেন উদ্যোক্তারা। তাঁরা জানাচ্ছেন, ইতিমধ্যেই তাদের রামলালার অর্ধ-সমাপ্ত মূর্তির ছবি সোশ্যাল মিডিয়ায় চর্চিত বিষয়। এছাড়াও একটি বর্ণাঢ্য শোভাযাত্রারও আয়োজন করেছেন তাঁরা। সেই শোভাযাত্রা শান্তিপুর গোডাউন মাঠ থেকে শুরু হয়ে থানার মোড়ে শেষ হবে।

Advertisement

[আরও পড়ুন: গোয়া নির্বাচনে ছিলেন আপের আর্থিক দায়িত্বে, লোকসভা ভোটের আগে ইডির হাতে গ্রেপ্তার সেই চনপ্রীত]

শান্তিপুর ছাড়াও নদিয়া (Nadia) জেলার বিভিন্ন জায়গায় রামনবমীর পুজো ও শোভাযাত্রা হবে। কৃষ্ণনগর রাজবাড়ি থেকে একটি শোভাযাত্রা শহর পরিক্রমা করবে। রানাঘাটেও একটি শোভাযাত্রা করা হবে বলে খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ