১৪ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২৮ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৪ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২৮ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

কিংশুক প্রামাণিক, দিঘা: বেঙ্গল মিনস্ বিজনেস। বাংলায় আসুন। বিনিয়োগ করুন। শিল্পপতিদের কাছে বাংলার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের আন্তরিক
বার্তা এটাই। রাজ্যের শিল্পবান্ধব পরিস্থিতির কথা তুলে ধরে সরকার বলছে, শিল্পপতিদের ডেস্টিনেশন এখন বাংলা। তবে বাংলায় আরও কর্মসংস্থানের লক্ষ্যে ক্ষুদ্রশিল্পে বাড়তি গুরুত্ব দিচ্ছে রাজ‌্য সরকার।

Bengal Business Conclave

বাণিজ‌্য সম্মেলনে উদ্বোধনী ভাষণে বুধবার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই গুরুত্বের কথা উল্লেখ করার পাশাপাশি বিভিন্ন জেলার ক্ষুদ্রশিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক-স্রষ্টাদের কুর্ণিশ জানিয়েছেন। বলেছেন, দেশ-বিদেশে বাংলার যে ক্ষুদ্রশিল্প এত গুরুত্ব পাচ্ছে এবং পর্যটকরা সংগ্রহ করছেন তার কৃতিত্ব রাজ্যের অন্ত‌্যজ গ্রামের সেই সব শিল্পী ও শ্রমিকদের, যাঁরা রাত জেগে এই সব তৈরি করেন। দেশের বৃহৎ শিল্প বর্তমান কেন্দ্রীয় সরকারের আমলে ক্ষতি হচ্ছে, অভিযোগ করে নাম না করে বিজেপির নয়া অর্থনীতির তীব্র সমালোচনা করেন মমতা।

[আরও পড়ুন: ৬ দিন পর প্রকাশ্যে মালদহ কাণ্ডে মৃতার পরিচয়, আটক তরুণীর বন্ধু]

বুধবার থেকে শুরু হওয়া ‘বিজনেস কনক্লেভ’কে ঘিরে দিঘা এখন আরও আলোকজ্জ্বল। শীতের মরশুম শুরু হয়েছে। মনোরম আবহাওয়ায় সৈকত শহরে এবারই প্রথম আয়োজন হয়েছে ‘বিজনেস কনক্লেভ’-এর। শিল্পপতিরা হাজির।

Bengal-Business-Conclave

তাঁদের কাছে রাজ্যের উন্নয়নের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত, তৃণমূল সরকারের আমলে গ্রাম থেকে শহর যেভাবে এগিয়েছে, জনমুখী প্রকল্প যেভাবে সাধারণ মানুষের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়ন করেছে, সেটাই তুলে ধরে সরকার। বার্তা একটাই, এগিয়ে বাংলা। কৃষি, শিল্প, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান-সবেতেই বাংলা এখন উন্নয়নের শিখরে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের একাধিক প্রকল্প সুনাম অর্জন করেছে, পুরস্কৃত হয়েছে, বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে। কেন্দ্রের সরকারও রাজ্যের একাধিক প্রকল্পকে শ্রেষ্ঠত্বের শিরোপা দিয়েছে। দেশের একাধিক রাজ্য আজ বাংলার প্রকল্পগুলিকে অনুসরণ করছে। সম্মেলনে বাংলার বিশিষ্ট শিল্পপতিদের পাশাপাশি উপস্থিত অর্থমন্ত্রী অমিত মিত্র, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, শুভেন্দু অধিকারী প্রমুখ।

Mamata Banerjee

 

ছবি: পিণ্টু প্রধান

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং