২৯ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৯ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সুব্রত বিশ্বাস: শীতকালীন ভ্রমণে দিঘায় যেতে ইচ্ছুক পর্যটকদের ভাড়ায় ছাড় দেবে দক্ষিণ-পূর্ব রেল। শীতের সিজনে রেলে পর্যটক টানতেই এই পরিকল্পনা বলে জানিয়েছে রেল। তবে নির্ধারিত কয়েকটি ট্রেনেই এই বিশেষ সুবিধা মিলবে।

হাওড়া-দিঘা সুপার ডিলাক্স ও হাওড়াগামী কান্ডারি এক্সপ্রেসে এই ছাড় দেওয়া হবে। আগামী ৮ ডিসেম্বর থেকে ছাড় দেওয়া শুরু হয়ে চলবে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত। এই তিনটি ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে ২০ শতাংশ ছাড় ও এসি চেয়ারকারে ১৫ শতাংশ ছাড় মিলবে। তবে শুক্র ও শনিবার এই ছাড় মিলবে না কয়েকটি ক্ষেত্রে। সড়ক পরিবহণের চাহিদা এখন বেড়ে যাওয়ায় রেলপথও পাল্লা দিতে এই ভাড়ার পরিমাণ কমাতে আগ্রহ দেখাতে শুরু করেছে। আপের ট্রেনে চাহিদা বেশি থাকায় আপ কান্ডারি এক্সপ্রেসের টিকিটে এই ছাড় দিচ্ছে না রেল।

[ আরও পড়ুন: সপ্তাহান্তে ঘোরার প্ল্যান? কম খরচে চলে যান ফাঁপরখেতি ]

দিঘা বরাবরই সড়ক পরিবহণের উপর নির্ভর করে পর্যটন শিল্পকে বাড়িয়ে চলেছিল। আটের দশকে তৎকালীন রেলমন্ত্রী গনি খান চৌধুরি দিঘা-হাওড়া ট্রেন চলাচলের প্রকল্পের শিলান্যাস করেন। কিন্তু তা দীর্ঘদিন বাস্তবায়নের চেষ্টা হয়নি। প্রথমবার রেলমন্ত্রীর দায়িত্ব নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় রেলপথে দিঘার যোগসূত্র স্থাপনের জন্য অর্থ বরাদ্দ করেন। পরবর্তী সময়ে হাওড়া-দিঘার মাঝে নতুন রেলপথ তৈরি হয়। এর পরেই দিঘার পর্যটনে চরম পরিবর্তন দেখা যায়। এর পর সড়ক পরিবহণও নিজেদের গতির সঙ্গে তাল মিলিয়ে উপযুক্ত করে তোলে। ঘনঘন পরিষেবা দেওয়া শুরু করে। ফলে ট্রেন ও সড়ক পরিবহণের মধ্যে শুরু হয় প্রতিযোগিতা। এবার ছাড় দেওয়া শুরু হচ্ছে রেলে।

[ আরও পড়ুন: নানকজয়ন্তীতে রেলের উপহার, পুরী থেকে অমৃতসর পর্যন্ত চলবে বিশেষ ট্রেন ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং