২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুব্রত বিশ্বাস: দুই ধর্মের আত্মিক মেলবন্ধনের প্রয়াস এবার রেলে। নানকের ৫৫০তম জন্মজয়ন্তীতে এবার বিশেষ ট্রেন চালাচ্ছে উত্তর রেলওয়ে। ৯ নভেম্বর, শনিবার পুরী থেকে ছাড়ব ট্রেনটি। পুরী ফেরার জন্য অমৃতসর থেকে এটি যাত্রা শুরু করবে ১২ নভেম্বর। লুধিয়ানা স্টেশনে এটি দাঁড়াবে ১০ মিনিট।

শিখ ধর্মগুরু নানকের সমসাময়িক বাংলার চৈতন্যদেব। সেকালে ধর্মীয় নবজাগরণের রূপকার চৈতন্যদেবের মহাপ্রস্থান ঘটেছিল পুরীতে। সমসাময়িক কালের এই দুই মহাপুরুষের লীলাক্ষেত্র ওড়িশার পুরী ও পাঞ্জাবের অমৃতসরের মধ্যে চলবে বিশেষ এই ট্রেনটি।

[ আরও পড়ুন: পাহাড়ের বাঁকে মন হারাতে চান? কম খরচে এই জায়গাই হোক আপনার গন্তব্য ]

আজ শনিবার এই বিশেষ ট্রেনটি (০৮৪২৭) পুরী থেকে রাত ১১.৩৫ মিনিটে যাত্রার সূচনা করবে। অমৃতসর পৌঁছবে ১১ নভেম্বর রাত সাড়ে এগারোটার সময়। ফের ডাউনে ট্রেনটি (০৮৪২৮) ১২ নভেম্বর অমৃতসর থেকে ছাড়বে রাত ১১.৪৫ মিনিটে। পুরীতে পৌঁছবে ১৪ নভেম্বর রাত সাড়ে দশটায়। বিশেষ এই ট্রেনটিতে তিনটি এসি থ্রি-টায়ার, পাঁচটি স্লিপার, ১১টি সাধারণ কামরা ও দু’টি দ্বিতীয় শ্রেণির কামরা ও লাগেজ ভ্যান থাকবে।
ট্রেনটি যাত্রা পথে যে স্টেশনগুলিতে দাঁড়াবে তা, পুরীর পর খুরদা রোড, ভুবনেশ্বর, নরজ, মারথপুর, ঢেনকানল, আনগুল, রায়রাখল, সম্বলপুর, বরগার রোড, বালানগীর, তিতলাগড়, কাঁটাবাজি, খইরারোড, রায়পুর, বাটাপাড়া, উসালাপুর, অনুপুর, সহদল, কাটনি, সুরওয়ারা, সাগর, আগাসোদ, বাসি, আগ্রা, নিউ দিল্লি, আম্বালা, লুধিয়ানার পর অমৃতসর।

[ আরও পড়ুন: জঙ্গি হামলায় বাঙালি শ্রমিকদের মৃত্যু, কাশ্মীরে বেড়াতে যাওয়ার পরিকল্পনা বাতিল পর্যটকদের ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং