BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনা রোধে নয়া প্রযুক্তি, স্যানিটাইজড হেলমেট মাস্ক তৈরি করে তাক লাগালেন শিলিগুড়ির যুবক

Published by: Bishakha Pal |    Posted: June 22, 2020 8:23 pm|    Updated: June 22, 2020 9:37 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: অটোমেটিক স্যানিটাইজড হেলমেট তৈরি করে চমক শিলিগুড়ির যুবকের। বছর তিরিশের এই যুবকের নাম শ্যামল সিংহ। পড়াশোনা হাই স্কুল পর্যন্ত। পেটের তাগিদে গ্রামেগঞ্জে গাছগাছড়া নিয়ে কবিরাজির কাজ করে বেড়ান। আপাতত তাঁকে ঘিরেই হইচই শুরু হয়ে গিয়েছে শিলিগুড়ি লাগোয়া ফুলবাড়িতে। করোনার আবহে অটোমেটিক স্যানিটাইজড হেলমেট মাস্ক তৈরি করে এলাকায় বিক্রি করতে বেরিয়েছেন তিনি। দাম রেখেছেন ৪০০ টাকা।

কী আছে সেই স্যানিটাইজার হেলমেট মাস্কে? নিজেই তার কৌশল ও প্রযুক্তি দেখালেন শ্যামলবাবু। দেখতে বাজার চলতি ফেস প্রটেক্টরের মতই। তার মধ্যে হেলমেটের মত মোড়ক তৈরি করা হয়েছে। যা মাথায় ইলাস্টিক দিয়ে আটকাতে হবে। তার ভিতর একটি ব্যাটারি চালিত ফ্যান লাগানো হয়েছে। যা বাইরে থেকে সুইচ অফ-অন করে চালানো যাবে। পাশাপাশি হেলমেটের বাইরের দিকে একটি স্যানিটাইজার এর বোতল লাগানো থাকছে। যা ওই হেলমেটের ভিতরে ঢুকে স্যানিটাইজ করবে। কোনও সরকারি বা বিজ্ঞানভিত্তিক অনুমোদন নেই। তাতে কী? শ্যামলবাবুর ধারণা তাঁর এই আবিষ্কার কার্যকরী হবে সাধারণ মাস্ক ফেস প্রটেক্টরের চেয়ে অনেক বেশি। সব মিলিয়ে দাম ৪০০ টাকা হলেও তাঁর দাবি তাঁকে একসঙ্গে অনেকগুলি তৈরির বরাত দিয়ে তিনি আরও কম দামে তা দিতে পারবেন।

helmet

[ আরও পড়ুন: রাজ্যে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৪ হাজার, কলকাতায় ২৪ ঘণ্টায় করোনার বলি সাত ]

শ্যামলবাবু আরও জানালেন, তিনি যেহেতু গ্রামীণ এলাকায় চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন, তাই করোনা পরিস্থিতি দেখেছেন। সাধারণ মাস্ক সম্পূর্ণ সুরক্ষা দিতে পারছে না। মাস্ক থাকলেও অনেকে হাত দিয়ে তা সরিয়ে নিচ্ছেন। আবার মাস্ক বেশিক্ষণ পরে থাকলে তাতেও সমস্যা তৈরি হতে পারে। তার তৈরি এই মাস অনেক বেশি সুরক্ষিত বলে দাবি করেছেন। তিনি। ইতিমধ্যেই বেশ কয়েকটি এমন মাস্ক বিক্রিও করে ফেলেছেন শ্যামলবাবুষ তিনি আশা করছেন অনেকেই তাতে উপকৃত হবেন। জলপাইগুড়ির জেলাশাসকের কাছে গেলেও তাঁর সঙ্গে দেখা হয়নি। দেখা করে তাঁর আবিষ্কার প্রশাসনের সামনে তুলে ধরতে চান বলে জানালেন শিলিগুড়ি খড়িবাড়ি ব্লকের জরলা এলাকার বাসিন্দা শ্যামল সিংহ। তবে তার আবিষ্কার বিশ্ব দরবারে সমাদৃত হোক বা না হোক, মানুষের কাজে লাগলে খুশি তিনি।

[ আরও পড়ুন: পরকীয়ায় বাধা দিয়েছে মেয়ে, শায়েস্তা করতে নিজের প্রেমিককে দিয়ে ধর্ষণ করাল মা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement